দিনের বেলা চট করে ঘুমিয়ে নিলে শরীর পাবে বাড়তি উপকার, জেনে নিন কীভাবে

 




ODD বাংলা ডেস্ক: দিনের বেলা ঘুমিয়ে পড়লে কি শরীরের ক্ষতি হয়? এই দ্বিধার মধ্যে পড়েই দুপুরের ভাতঘুম এড়িয়ে যাচ্ছিলেন অনেকে। এবিষয়ে সারা বিশ্ব জুড়েই সংশয় চলছিল। সম্প্রতি ইউনিভার্সিটি কলেজ অব লন্ডনের কয়েকজন গবেষক মিলে ৪০ থেকে ৬৯ বছর বয়সি প্রায় ৪ লক্ষ মানুষের উপর পরীক্ষা চালিয়ে এবিষয়ে একটি ইতিবাচক তথ্য আবিষ্কার করেছেন। স্লিপ হেলথ জার্নালে লেখা একটি প্রবন্ধে উল্লিখিত তথ্য অনুসারে জানা গেছে যে, প্রত্যেকদিন দুপুরবেলা অন্তত ৩০ মিনিট ঘুম হলে তা মস্তিষ্ককে সুস্থ রাখে।  

যেকোনও মানুষের ভুলে যাওয়ার রোগ, অর্থাৎ ডিমেনশিয়া (Dementia) প্রতিরোধ করার জন্যেও সহায়তা করে দিনের বেলার ঘুম। সীমিত সময়ের জন্য নিয়মিত ‘পাওয়ার ন্যাপ’ নিলে মস্তিষ্ক সংকুচিত হওয়া কমে যায়। বয়স বাড়ার গতির অনুপারে মস্তিষ্কের সংকোচনের গতি যত ধীরে ধীরে হবে, মানুষের বার্ধক্যও আসবে তত ধীর গতিতে। 


বিশেষজ্ঞরা বলছেন, মস্তিষ্ক সুস্থ ও সবল রাখতে দুপুরবেলা ১৫ থেকে ৩০ মিনিট পর্যন্ত ঘুমোনো যেতে পারে। স্লিপ সাইকেল অনুযায়ী, ১৫ মিনিটের নীচের ঘুমকে যথেষ্ট পরিমাণ বিশ্রাম হিসাবে ধরা হয় না। আবার, বিশ্রামের পরিমাণ যদি ৩০ মিনিট ছাড়িয়ে যায়, তাহলে সেটা বড় ঘুম হয়ে যায়। দুপুরের ঘুম ১৫ থেকে ৩০ মিনিটের মধ্যেই শেষ হওয়া দরকার। ১৫ মিনিটের কম বিশ্রাম তৎক্ষণাৎ স্মৃতিশক্তি বৃদ্ধি করলেও তা এক ঘণ্টার মধ্যেই মিলিয়ে যায়। অন্যদিকে ১ ঘণ্টার বেশি বিশ্রাম নিলে তা মস্তিষ্ককে তন্দ্রাচ্ছন্ন করে দেয়, যার ফলে উপকারের থেকে অপকারই বেশি হয়ে থাকে। বিকেলের একদম শুরুতে ঘুমালে তা শরীরের জন্য সবচেয়ে বেশি উপকারী বলে জানাচ্ছেন গবেষকরা। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.