বর্ষায় স্যাঁতস্যাঁতে মুক্ত থাকুক ঘর



 ODD বাংলা ডেস্ক: গ্রীষ্মের অস্বস্তি ও তাপদাহের পর প্রশান্তি নিয়ে আসে বর্ষাকাল। কিন্তু একটানা বৃষ্টিতে বিরক্তিকর হয়ে ওঠে জনজীবন। বর্ষাকালে প্রবল বৃষ্টি শুধু বাইরে নয়, ঘরের ভেতরেও সমস্যা দেখা দেয়। এই সময়ে বাতাসে আর্দ্রতা বেড়ে যাওয়ায় ঘরে দেখা দেয় স্যাঁতস্যাঁতে ভাব। বর্ষাকালে ঘরের স্যাঁতস্যাঁতে ভাব দূর করতে চলুন জেনে নেই কিছু উপায়-


.মোটা ও ভারি ধরনের দরজা-জানালার পর্দা সম্পূর্ণ এড়িয়ে যেতে হবে। মোটা কাপড় বাতাস থেকে আর্দ্রতা বেশি শোষণ করে। এতে করে পুরো ঘরের আবহাওয়া জুড়ে স্যাঁতস্যাঁতে ভাব বিরাজ করে। এছাড়া হুটহাট বৃষ্টিতে পর্দা ভিজে গেলে শুকাতে দীর্ঘসময় প্রয়োজন হবে যদি ভারি কাপড়ের পর্দা হয়। তাই এই সময়ে হালকা কাপড়ের পর্দা নির্বাচন করতে হবে।


.রোদের প্রকোপ ঠেকাতে পুরো গ্রীষ্মকাল জানালায় গাঢ় রঙের ভারী পর্দা টাঙিয়ে রাখেন অনেকে। মোটা ও ভারী কাপড়ের পর্দা বাতাস থেকে আর্দ্রতা বেশি শোষণ করে। এতে পুরো ঘর স্যাঁতস্যাঁতে হয়ে যায়। এবার সেগুলো নামিয়ে ফেলুন। হালকা রঙের পাতলা পর্দা টাঙিয়ে দিন এই বর্ষায়। এতে ঘর স্যাঁতস্যাঁতে হবে না।


.বর্ষাকালে স্বাভাবিকভাবেই ভেজা কাপড় শুকাতে দীর্ঘসময় প্রয়োজন হয়। ফলে অনেকেই ভেজা কাপড়চোপড় ঘরে ফ্যানের নিচে এনে শুকাতে দেন। এতে করে ঘর আরও বেশি স্যাঁতস্যাঁতে হয়ে ওঠে। তাই বর্ষাকালে যথাসম্ভব সীমিত কাপড় ধুতে হবে এবং ঘরের ভেতরে শুকাতে দেওয়ার ক্ষেত্রে ভেবেচিন্তে তবেই শুকাতে হবে।


.ঘরের মেঝে অপরিষ্কার রাখলে পুরো বাড়িই অপরিষ্কার হয়ে যায়। তাই প্রতিদিন নিয়ম করে ঘরের মেঝে অবশ্যই মুছতে হবে। কিন্তু বর্ষাকালে এমনিতেই মেঝে স্যাঁতস্যাঁতে হয়ে আছে। মেঝেতে পা দিলে দেখা যায়  ভেজা ভেজা ভাব রয়েছে। এর মাঝেও মেঝে পরিষ্কার করতে চাইলে জলের সাথে মিশিয়ে নিতে হবে ফিনাইল। এতে মেঝে দ্রুত শুকিয়ে যাবে।


.সাধারণত ড্রইংরুমে কার্পেট বিছানো হয়। মোটা বুননের কার্পেট অনেকখানি আর্দ্রতা শোষণ করে ও ভেজা ভেজা হয়ে থাকে। যা থেকেও ঘরে স্যাঁতস্যাঁতে ভাব তৈরি হয়। সেক্ষেত্রে শুধুমাত্র বর্ষাকালের জন্য কার্পেট গুটিয়ে তুলে রাখতে হবে।


.বর্ষায় ঘরের স্যাঁতস্যাঁতে ভাব থেকে গন্ধের উৎপত্তি হয়। বিশেষত যাদের বাড়িটি বহুকাল আগের ও পুরনো ধাঁচের কিংবা বেশখানিকটা ভেতরের দিকে, তাদের বাসাবাড়িতে এই সমস্যাটি বেশি দেখা দেয়। এমন সমস্যার ক্ষেত্রে দুই কাপ জলে মাঝারি আকৃতির একটি দারুচিনি ফুটিয়ে নিতে হবে। এতে করে পুরো ঘর জুড়েই দারুচিনির সুঘ্রাণ ছড়িয়ে পড়বে।


.তাজা লেবুর রসের মাধ্যমেও এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। তাজা লেবুর রস চিপে নিন ১ কাপের মতো। এবার এতে আধা কাপ জল মিশিয়ে মিশ্রন তৈরি করুন। একটি স্প্রে বোতলে এই মিশ্রণটি নিয়ে ঘরের প্রতিটি কোনায় মেঝেতে এবং দেয়ালে স্প্রে করে দিন ভালো করে। দেখবেন স্যাঁতস্যাঁতে গন্ধ একেবারেই গায়েব হয়ে গিয়েছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.