দাঁত দিয়ে নখ কাটলে কী হয়

 


ODD বাংলা ডেস্ক: শিশু থেকে প্রাপ্তবয়স্ক অনেকেরই দাঁত দিয়ে নখ কাটার অভ্যাস আছে। চিন্তায় ডুবে গেলে, নার্ভাস বা বিরক্ত হলে অনেকেই অন্যমনস্ক হয়ে দাঁত দিয়ে নখ কাটতে শুরু করেন। এই অভ্যাসটি আপনার দাঁত এবং সার্বিক সুস্থতাকে প্রভাবিত করতে পারে।


অনেকের দাবি, এই অভ্যাসে আবেগ নিয়ন্ত্রিত হয়। অনেক জনপ্রিয় খেলোয়াড়দেরও এমন অভ্যাস আছে। আধুনিক গবেষণা বলছে, এই অভ্যাসের কারণে দাঁতের ফাটল ধরতে পারে। নখ কামড়ানোর ফলে রুট রিসোর্পশন এবং দাঁতের ক্ষতির ঝুঁকিও বেড়ে যায়। হতে পারে ব্রুক্সিজমও। এমন অভ্যাসে মাথাব্যথা, মুখের ব্যথা, মাড়ির সমস্যা, দাঁতের সংবেদনশীলতা হওয়াও অস্বাভাবিক নয়।


দাঁতের ক্ষতি ছাড়াও, নখ কামড়ালে আপনার ব্যাকটেরিয়া এক্সপোজার বাড়িয়ে তুলতে পারে। আপাতভাবে পরিষ্কার মনে হলেও নখে থাকে বিপজ্জনক রোগ-সৃষ্টিকারী ব্যাকটেরিয়া।  যখন আপনি নখ কামড়ান, সেই ব্যাকটেরিয়া আঙুল থেকে মুখ এবং অন্ত্রে সংক্রমণ করতে পারে। গুরুতর গ্যাস্ট্রোইনটেস্টাইনাল সংক্রমণও হতে পারে।


নখ কামড়ানোর অভ্যাস থাকলে প্যারোনিচিয়া হওয়ার ঝুঁকি বেড়ে যায়। এটি আঙ্গুলের ডগায় একটি বাজে সংক্রমণ। যা লালভাব, ফোলাভাব এবং পুঁজ সৃষ্টি করে। সমস্যা গুরুতর হলে অস্ত্রোপচারও করতে হয়।


শিশুদের মধ্যে এই সমস্যা বেশি দেখা যায়। এ কারণে চেষ্টা করুন নখ ছোট করে কাটতে।হাতের কাছাকাছি একটি স্পঞ্জের বল রাখুন। স্ট্রেস বাড়লে নখ খাওয়ার পরিবর্তে সেই বলে মনোযোগ দিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.