পছন্দমত ঘরোয়া উপাদান দিয়ে ভাই বা দাদার জন্য বানান পরিবেশ বান্ধব রাখি, রইল কিছু আইডিয়া

 


ODD বাংলা ডেস্ক: ভাইয়ের মঙ্গল কামনায় তার হাতে রাখি বাঁধে বোনেরা। তেমনই বোনকে সারা জীবন সকল জটিল পরিস্থিতি থেকে রক্ষা করার প্রতিশ্রুতি দিয়ে থাকেন ভাইয়েরা। সঙ্গে হয় মিষ্টি মুখ ও উপহার বিনিময়। ভাইয়ের মঙ্গল কামনায় শুধু রাখি বাঁধলেই হল না। তা পরিবেশ বান্ধব কীনা, সে বিষয়েও তো খেয়াল রাখতে হবে! চলতি মাসের শেষেই রাখি উৎসব। ৩০ ও ৩১ তারিখ পালিত হবে এই উৎসব। ভাই-বোনের সম্পর্কের এক বিশেষ দিন এটি। তাই ইকো ফ্রেন্ডলি বা পরিবেশ বান্ধব রাখি পরিয়ে দিনটিকে বিশেষ করে তুলুন।


কীভাবে বানাবেন পরিবেশ বান্ধব রাখি! খুব সহজ কিছু ঘরোয়া উপাদান দিয়েই এই ধরণের রাখি তৈরি করে ফেলা যায়। এর জন্য এমন কিছু উপাদান লাগবে, যা আপনার চারপাশেই খুব সহজে পাওয়া যায়।


পরিবেশ বান্ধব রাখি তৈরির আইডিয়া


১. সবজির বীজ দিয়ে রাখি


এই ধরনের রাখিগুলি বিভিন্ন ধরণের সবজির বীজ থেকে তৈরি করা হয় এবং উপরে রং দিয়ে সাজিয়ে দেওয়া হয়, যার কারণে এগুলি দেখতে খুব আকর্ষণীয়। রাখি উৎসবের পর এসব রাখি না ফেলে বাগানের মাটিতে পুঁতে দেওয়া যেতে পারে। সেখান থেকে জন্মাতে পারে গাছ, যা ভাই বোনের সম্পর্কের চিরকালীন প্রতীক হয়ে থেকে যাবে।


২. কাপড় দিয়ে রাখি তৈরি করুন


কাপড় দিয়ে রাখি বানাতে প্রথমে আপনার পছন্দের রঙের কাপড় নিয়ে কার্ডবোর্ড কেটে নিন। এবার আঠার সাহায্যে কার্ডবোর্ডে কাপড় পেস্ট করুন। এখন কিছুক্ষণ শুকানোর পর কাপড়ে ফেব্রিক কালার দিয়ে আপনার ভাইয়ের জন্য কিছু ডিজাইন বা যেকোনো মেসেজ লিখতে পারেন। আপনি নকশা জন্য উল ব্যবহার করতে পারেন।


৩. গোবর থেকে তৈরি ভেষজ রাখি


গোবরের রাখি বানাতে প্রথমে গোবর ভালো করে রোদে শুকাতে হবে, এতে গোবরের গন্ধ চলে যায়। এরপর শুকনো গোবরের মিহি গুঁড়ায় গরুর ঘি, হলুদ, সাদা মাটি ও চন্দন মিশিয়ে নিন।


এবার পুরো মিশ্রণটি ময়দার মতো করে জল দিয়ে ফেটিয়ে নিন। জেনে রাখা ভালো যে পুরো মিশ্রণটি বেশ শক্ত হয়ে যায়, এর উপরের পৃষ্ঠটি মসৃণ এবং চকচকে হয়। রাখি প্রস্তুত হওয়ার পরে, পিছনের পৃষ্ঠে একটি থ্রেড রাখুন যা এটি কব্জিতে বাঁধতে ব্যবহৃত হয়।


৪. গাছের পাতা দিয়ে তৈরি রাখি


গাছের পাতা থেকেও সুন্দর রাখি বানাতে পারেন। এর জন্য বিভিন্ন গাছের পাতা নিয়ে রাখি তৈরি করে ম্যাচের কাঠির সাহায্যে বেঁধে শেষে নিচের দিকে একটি সুতো দিতে পারেন।


৫. চকলেট রাখি


চকলেট কে না খেতে পছন্দ করেন। ভাই বোনের সম্পর্ককে আরও মধুর করে তোলে চকলেটের মিষ্টতা। আর সেই চকলেট দিয়ে যদি রাখি তৈরি হয়, তাহলে তো কথাই নেই। সাদা চকোলেট, ডার্ক চকলেট বা মিল্ক চকলেট যেতাই পছন্দ, তার সঙ্গে শুকনো ফল যোগ করতে পারেন। শুকনো ফল চকোলেটের সঙ্গে সবচেয়ে ভালো মিল খায় এবং এটি সুস্বাদু ও পুষ্টিকরও হবে।


৬. মাটির রাখি


মাটির তাল থেকে নানা আকারের রাখি বানিয়ে নেওয়া যায় খুব সহজেই। সঙ্গে যদি থাকে আলপনা বা রংয়ের ব্যবহার, তাহলে তো কথাই নেই। এবার তাহলে ভাইয়ের হাতে উঠুক বোনের তৈরি মাটির রাখি।


৭. ফুলের রাখি


যে কোনও ফুলের দোকান থেকে ভাইয়ের জন্য পছন্দমত ফুল দিয়ে বানিয়ে নিতে পারেন ফুলের রাখি। পরিবেশ বান্ধব তো বটেই, সেই সঙ্গে সুগন্ধী রাখিও বটে। দেখতেও দারুণ লাগে ফুলের রাখি। দাম পড়বে আপনার সাধ্যের মধ্যেই।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.