মস্তিষ্ক থেকে শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে কার্যকর, এই ৮ উপকারিতা জানলে মৌরি খেতে বাধ্য হবেন

 


ODD বাংলা ডেস্ক: মৌরি সম্পর্কে আপনারা সবাই জানি। সুগন্ধি মৌরি আমাদের রান্নাঘরে এবং ঔষধি উদ্দেশ্যে বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। কিন্তু আপনি কি জানেন আপনার রান্নাঘরে ব্যবহৃত এই ছোট্ট জিনিসটি আপনার স্বাস্থ্যের জন্য আশীর্বাদের চেয়ে কম নয়? অসংখ্য স্বাস্থ্য সুবিধা প্রদানের পাশাপাশি, এটি আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতে সাহায্য করে। ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস, ভিটামিন-এ এবং ভিটামিন সি ছাড়াও এতে পটাশিয়াম পাওয়া যায়। তাহলে চলুন জেনে নেওয়া যাক মৌরি আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী।


১) শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে সাহায্য করে


শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে মৌরি অন্যতম সাধারণ উপকারিতা। গরমের মাসগুলিতে মৌরির বীজ একটি জনপ্রিয় প্রতিকার যা শরীরকে ঠান্ডা রাখতে এবং হিট স্ট্রোক প্রতিরোধে সহায়তা করে। তাদের শীতল করার বৈশিষ্ট্য রয়েছে বলে বিশ্বাস করা হয় যা শরীরকে প্রশমিত করে, প্রদাহ কমায় এবং শরীরের তাপ কমায়।


২) মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করে


মৌরি মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। এই যৌগগুলি জ্ঞানীয় স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে বলে বিশ্বাস করা হয়। মৌরির বীজগুলিও প্রয়োজনীয় তেল সমৃদ্ধ যা মানসিক চাপ, উদ্বেগ এবং বিষণ্নতা কমাতে সাহায্য করতে পারে।


৩) ক্যান্সার বিরোধী উপাদানে সমৃদ্ধ


মৌরি স্বাস্থ্য উপকারিতার পাশাপাশি অনেক রোগ থেকে দূরে থাকতে সাহায্য করে। মৌরিতে ক্যান্সার প্রতিরোধক গুণ পাওয়া যায়। কারণ মৌরিতে অ্যানিথোল যৌগ পাওয়া যায়। যার রয়েছে ক্যান্সার প্রতিরোধক গুণ। মৌরি স্তন ও লিভার ক্যান্সারেও সহায়ক।


৪) নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করে


মৌরিতে একটি অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা আপনার শ্বাসকে সতেজ রাখতে সাহায্য করে। মিষ্টি মৌরি লালা প্রবাহ বাড়ায় যা ক্ষতিকর ব্যাকটেরিয়া মেরে ফেলতে সহায়ক।


৫) রক্ত ​​বিশুদ্ধ করে


মৌরির অপরিহার্য তেল এবং ফাইবার আপনার রক্তকে বিশুদ্ধ করতে এবং আপনার শরীর থেকে বিষাক্ত যৌগগুলি বের করে দিতে সাহায্য করে।


৬) ওজন কমাতে উপকারী


ওজন কমাতে মৌরি বহুদিন ধরেই ব্যবহার হয়ে আসছে। মৌরিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে এবং তাই এটি ওজন কমাতে উপকারী। আপনার খাদ্যতালিকায় মৌরি ব্যবহার করলে দীর্ঘসময় ক্ষুধা লাগে না। মৌরি খেলে মেটাবলিজম যেমন বাড়ে, তেমনি ক্যালরিও দ্রুত বার্ন হয়। এছাড়াও, সঠিক পরিমাণে এটি গ্রহণ করা অতিরিক্ত ওজন কমাতে সাহায্য করে।


৭) প্রদাহ কমায়


মৌরিতে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান পাওয়া যায়, যেমন ভিটামিন-সি এবং কোয়ারসেটিন। যা শরীরের প্রদাহ কমাতে সাহায্য করে। প্রদাহ ক্যান্সার, আর্থ্রাইটিস এবং হৃদরোগ সহ অনেক দীর্ঘস্থায়ী রোগের সাথে যুক্ত। মৌরি বীজ খাওয়া প্রদাহ কমাতে সাহায্য করতে পারে, এটি দীর্ঘস্থায়ী রোগ প্রতিরোধে একটি দরকারী হাতিয়ার করে তোলে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.