বর্ষার মরশুমে বেড়ে চলেছে চোখের সমস্যা, চোখ সুরক্ষিত রাখতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস

 


ODD বাংলা ডেস্ক: বর্ষার সময় চোখের নানান সমস্যায় ভুগে থাকেন অনেকে। এই সময় অঞ্জনি, চোখ লাল হওয়ার মতো সমস্যা, চোখে চুলকানি থেকে নানান জটিলতা দেখা দিচ্ছে। চোখের এই সকল সমস্যা নিয়েই চলছে সারাদিনের অফিসের কাজ। সারাদিন অধিকাংশ প্রায় ৯ থেকে ১০ ঘন্টা কম্পিউটারে কাজ করে থাকেন। এর থেকে চোখের ওপর আরও চাপ পড়ে। বর্ষার সময় চোখের যে কোনও সমস্যা থেকে মুক্তি পেলে মেনে চলুন বিশেষ টিপস। জেনে নিন এই সময় চোখ সুরক্ষিত রাখতে কী করবেন।


ল্যাপটপ ও কম্পিউটার রাখুন নিদিষ্ট দূরত্বে রাখুন। চোখের খুব কাছে নিয়ে আসবেন না। এতে চোখে চাপ পড়ে। তার থেকে সমস্যা তৈরি হতে শুরু করে। চোখ সুরক্ষিত রাখতে মেনে চলুন এই নিয়ম।


ল্যাপটপ ও কম্পিউটার ব্রাইটনেস মাঝামাঝি রাখুন। ল্যাপটপ ও কম্পিটার ব্রাইটনেস বেশি হলে তার থেকে চোখে সমস্যা তৈরি হয়। তাই এই ভুল একেবারেই নয়।


কাজের মাঝে ব্রেক নিন। একটানা কাজ করার জন্য সমস্যা বাড়তে থাকে। প্রতি ২০ মিনিট অন্তর ব্রেক নিন। এতে চোখ ভালো থাকবে।


আলোয় বসে কাজ করুন। অনেকেই এখনও ওয়ার্ক ফ্রম হোম করেন। এর কারণে ঘর অন্ধকার করে অনেকে কাজ করেন তেমনই ঘরে কম আলো রাখেন। এই ভুল আর নয়। যে ঘরে বসে ল্যাপটপ ও কম্পিউটারে কাজ করছেন সেখানে যেন পর্যাপ্ত আলো থাকে সেদিকে খেয়াল রাখুন।


চোখের কোনও সমস্যা হলে তৎক্ষণাত ডাক্তারি পরামর্শ নিন। এতে সমস্যা দূর হবে। তেমনই বড় বিপদ থেকে মুক্তি পেতে পারেন। এদিকে এই সময় ঘরোয়া টোটকা ব্যবহারে চোখের যত্ন নিতে পারেন। ব্যবহার করতে পারেন স্ট্রবেরির আই মাস্ক। এই আই মাস্ক বানাতে প্রয়োজন স্ট্রেবেরি ও মিন্ট। মিক্সিতে স্ট্রবেরি ও মিন্ট দিয়ে ব্লেন্ড করে নিন। সেই রস আলাদা করুন। এবার আইস ট্রেতে তা ঢেলে ডিপফ্রিজে রেখে দিন। বরফ হয়ে গেলে তা বের করে চোখের চারপাশের অংশে ঘষতে থাকুন। মিলবে উপকার। কিংবা তৈরি করুন টমেটো আই মাস্ক। একটি টমেটোর ভিতরের জেলের মতো অংশ বের করে নিন। এবার টমেটোর জেলের মতো অংশের সঙ্গে মেশান হলুদ বাটা। মেশান পাতিলেবুর রস। ভালো করে মিশিয়ে প্যাক বানান। তা চোখের চারপাশের অংশে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। দূর হবে সমস্যা। এভাবে চোখের যত্ন নিলে মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.