শরীরে ট্যাটু থাকলেই ট্রেন ভ্রমণ ফ্রি

 


ODD বাংলা ডেস্ক: শরীরে ট্যাটু করালেই ফ্রি ট্রেনে ভ্রমণের সুযোগ দিচ্ছে অস্ট্রিয়ার সরকার। তবে সেই ট্যাটু হতে হবে রেল বিভাগের নির্ধারিত ডিজাইনের।

অস্ট্রিয়ার জলবায়ু পরিবর্তনবিষয়ক মন্ত্রী লিওনর গিওয়েসলার এক সংগীত উৎসবে এ ঘোষণা দেন। মন্ত্রী তার বাহুতেও এমন একটি ট্যাটু আঁকিয়েছেন। সেই ট্যাটুর ছবি প্রকাশও করেছেন তিনি।


সিএনএনের এক প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রিয়ার রেল বিভাগ সম্প্রতি ক্লিমাটিকিট অর্থাৎ ক্লাইমেট টিকিট নামে একটি নতুন রেলকার্ড করেছে। ওই রেলকার্ডের ছবি শরীরে ট্যাটু করলে এক বছর বিনামূল্যে ট্রেনে ভ্রমণের সুযোগ মিলবে।


জানা গেছে, দেশটিতে ট্রেন ভ্রমণে একজন যাত্রীকে বছরে গড়ে এক হাজার ইউরো ভাড়া গুনতে হয়, কারণ অস্ট্রিয়ায় ট্রেন ভ্রমণ তুলনামূলক ব্যয়বহুল। এর মধ্যে  ট্যাটুর বিনিময়ে ফ্রি ভ্রমণ আলোচনার সৃষ্টি করেছে।


এ জন্য উৎসব প্রাঙ্গণে একটি তাঁবুও পাতা হয়েছিল। সেখান থেকেই প্রথম ট্যাটু করা শুরু হয়। বলা হয়, ক্লিমাটিকিট শব্দটি নিজের বাহুতে ট্যাটু করে প্রথম তিনজন বিনামূল্যে রেলকার্ড পাওয়ার অধিকারী হতে পারেন। এরপর বিনামূল্যে এক বছরের রেলকার্ড পেতে অনেকে ট্যাটু করিয়েছেন।


স্থানীয় এক টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে মন্ত্রী বলেন, ‘এতে আগ্রহী ব্যক্তিদের বেশিরভাগের শরীরে ইতিমধ্যে ট্যাটু আছে। তা ছাড়া এই ট্যাটু করানো হচ্ছে সব রকম সতর্কতামূলক পদক্ষেপ মেনেই। আর শুধু প্রাপ্তবয়স্ক অর্থাৎ যাদের বয়স ১৮ বছরের বেশি তারাই এ ট্যাটু করতে পারবেন।’

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.