এই ধরনের মানুষরা স্বয়ং শ্রীকৃষ্ণের অতিপ্রিয়! জেনে নিন গীতার উপদেশ



 ODD বাংলা ডেস্ক: শ্রীমদ ভগবত্‍ গীতায় মানব জাতিকে জীবন কাটানোর সঠিক পথ দেখিয়েছেন শ্রীকৃষ্ণ। মহাভারতে কুরুক্ষেত্রের যুদ্ধ শুরুর ঠিক আগে সংশয়াবিষ্ট অর্জুনকে গীতার জ্ঞান দান করেছিলেন শ্রীকৃষ্ণ। গীতা আসলে দুই বন্ধুর কথোপকথন। কুরুক্ষেত্রের যুদ্ধ শুরুর আগে নিদের মনের সংশয়ের কথা প্রিয় সখা কৃষ্ণের কাছে প্রকাশ করেন অর্জুন। আর তখন তাঁর মনের সংশয় দূর করতে তাঁকে গীতার বাণী শোনান শ্রীকৃষ্ণ।


বিশেষজ্ঞদের মতে গীতা হল জীবনের শ্রেষ্ঠ দর্শন। আমাদের জীবনে এমন কোনও সমস্যা নেই, যার সমাধানা গীতার পাতায় নেই। আমাদের মনে এমন কোনও প্রশ্ন নেই, যার উত্তর গীতায় পাওয়া যায় না। তাই হাজার হাজার বছর কেটে গেলেও গীতার বাণী আজও আমাদের জীবনে সমান প্রাসঙ্গিক ও কার্যকরী। গীতায় এমন কয়েক ধরনের মানুষের কথা বলেছেন শ্রীকৃষ্ণ, যাঁরা তাঁর অতিপ্রিয়।


জেনে নিন গীতায় কোন কোন মানুষদের নিজের প্রিয় বলে জানিয়েছেন শ্রীকৃষ্ণ।


* গীতায় শ্রীকৃষ্ণ জানিয়েছেন যে যাঁরা কাউকে ঘৃণা করেন না, কাউকে দুঃখ দেয় না, সুখেও যিনি আনন্দিত হন না এবং দুঃখেও যিনি ভেঙে পড়েন না, তিনি হলেন শ্রীকৃষ্ণের অতি প্রিয়।


* গীতায় বলা হয়েছে যার মনে ঈর্ষা, অহংকার এবং বিদ্বেষ থাকে, তার পতন অবশ্যম্ভাবী। এই মানুষদের কখনোই পছন্দ করেন না শ্রীকৃষ্ণ। এই সব খারাপ বৈশিষ্ট্য ওই মানুষদের পতনের পথে টেনে নিয়ে যাবে।


* শ্রীকৃষ্ণ বলেছেন যে যদি কোনও ব্যক্তি আপনাকে দুঃখ দেন, তাঁকে বিরক্ত করবেন না বা তাঁর সঙ্গে খারাপ ব্যবহার করবেন না। হাসিমুখে এই সব মানুষদের থেকে দূরে সরে যান। তাহলেই আপনার পাশে থাকবেন শ্রীকৃষ্ণ।


* গীতায় শ্রীকৃষ্ণ বলেছেন যে প্রেমই হল জীবনের ভিত্তি। তিনি বলেছেন যাঁর মনে ভালোবাসা আছে, তাঁর জীবনে শান্তি আছে। কারণ একমাত্র প্রেমই আমাদের শান্তি দিতে পারে। যার মনে প্রেম নেই, সে কখনও কোনও কিছুতেই সন্তোষ লাভ করতে পারবে না।


* শ্রীমদ ভগবত্‍ গীতায় বলা হয়েছে যে আমাদের ইন্দ্রিয়ের উপরে আছে আমাদের বুদ্ধি। আমাদের বুদ্ধির উপরে আছে আমাদের মন এবং আমাদের মনের উপরে আছে আমাদের চেতনা। আর এই চেতনাই হল আমাদের আত্মা। আত্মাকে ছাড়া আমরা কোনও কাজই করতে পারি না। আর নিজের আত্মাকে জানতে শিক্ষা ও জ্ঞানের প্রয়োজন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.