বর্ষায় কোঁকড়া চুলের যত্নে উপকারী এক তেল

 


ODD বাংলা ডেস্ক: অনেকেই কোঁকড়া চুল পছন্দ করেন। তবে কোঁকড়া চুলের যত্ন নেওয়া কঠিন একটি কাজ, বর্ষায় এই কাজটি আরো কঠিন হয়ে পড়ে।  কোঁকড়া চুল প্রাকৃতিকভাবেই অনেক বেশি শুষ্ক। বর্ষা মৌসুমে বাতাসের আর্দ্রতার কারণে এই প্রবণতা আরো বেড়ে যায়।


যাদের কোঁকড়া চুল তাদের এই ধরনের সমস্যা থেকে রক্ষা করবে প্রাকৃতিক ও সহজলভ্য একটি উপকরণ ক্যাস্টর অয়েল।

বর্ষায় চুলের যত্নে ক্যাস্টর অয়েল কার্যকরী উপকরণ। এটি চুলে পুষ্টি জোগায় এবং চুলের উজ্জ্বলতা ও স্বাস্থ্যকর চুল বজায় রাখতে সাহায্য করে। জেনে নেওয়া যাক কিভাবে ক্যাস্টর অয়েল বর্ষায় কোঁকড়া চুলকে সুস্থ, সুন্দর ও ঝলমলে রাখে।


চুলের যত্নে কেন ক্যাস্টর অয়েল ব্যবহার করা হয়?

এটি এক ধরনের প্রকৃতিক তেল যা ভিটামিন ই, ভিটামিন এ এবং ফ্যাটি এসিডসমৃদ্ধ। এই পুষ্টিগুণগুলো চুলকে আর্দ্রতা দেয় এবং চুলকে শুষ্কতা থেকে রক্ষা করে। ক্যাস্টর অয়েলের আরেকটি সুবিধা হলো,  প্রতিটি চুলের চারপাশে এটি সুরক্ষা দেয়াল তৈরি করে। যা চুলের আর্দ্রতা ধরে রাখে।


মাথার ত্বকের জন্যও ক্যাস্টর অয়েল খুব উপকারী। ক্যাস্টর অয়েলে থাকা রিকিনোলিক এসিড এবং ফ্যাটি এসিড মাথার ত্বককে সুস্থ রাখে। যা নতুন চুল গজাতে ও চুলের বৃদ্ধিতে সাহায্য করে।

কিভাবে ক্যাস্টর অয়েল ব্যবহার করবেন?

প্রাচীনকাল থেকেই চুলের যত্নে বিভিন্ন উপায়ে ক্যাস্টর অয়েল ব্যবহার করা হয়। জলপাই বা নারকেল তেলের সঙ্গে অল্প একটু ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলে ব্যবহার করা যেতে পারে।


এমনকি আপনি সারা রাত আপনার চুলে ক্যাস্টর অয়েল ব্যবহার করে ঘুমাতে পারেন, যা কন্ডিশনারের কাজ করবে। আপনার চুলকে ঝলমলে করবে।

বর্ষা মৌসুমে ঘরের বাইরে বের হলে শুষ্ক হওয়ার ভয় থাকে। এই ভয় থেকে বাঁচাতে পারে ক্যাস্টর অয়েল। প্রতিদিন বাইরে বের হওয়ার সময় সামান্য ক্যাস্টর অয়েল চুলে লাগালে চুল থাকবে স্বাস্থ্যকর।


যা-ই হোক, ক্যাস্টর অয়েল প্রাকৃতিকভাবেই কিছুটা আঠালো এবং তৈলাক্ত, তাই এটি সরাসরি চুলে ব্যবহার করা কিছুটা কঠিন। 

পুষ্টিবিদরা তাই এটি চুলের অন্যান্য প্রসাধনীর সঙ্গে মিশিয়ে ব্যবহার করতে বলেন। ক্যাস্টর অয়েল চুলকে শক্তিশালী করে, চুল পড়া রোধ করে। চুলকে ভেঙে পরা থেকে সুরক্ষা দেয়।


ক্যাস্টর অয়েল ব্যবহারের পাশাপাশি আরো কিছু সতর্কতা মেনে চলে বর্ষা মৌসুমে কোঁকড়া চুলকে সুন্দর রাখা সম্ভব। বর্ষা মৌসুমে ঘন ঘন চুল ধোয়া যাবে না। নিয়মিত চুলের আগা ছাঁটাই করতে হবে। বাইরে বের হওয়ার সময় ওড়না বা স্কার্ফ ব্যবহার করতে হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.