চুলের যত্নে বাড়িতে 'হেয়ার স্পা’

 


ODD বাংলা ডেস্ক: নানা কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়। এ কারণে চুলকে সতেজ, সুস্থ, উজ্জ্বল ও নরম রাখতে অনেককে প্রায়ই তাই ছুটতে হয় পার্লারে। অনেকেই আছেন যারা অনেক টাকা খরচ করে ভরসা রাখেন পার্লারের 'হেয়ার স্পা'-এর ওপর। কিন্তু অনেকেরই হযতো জানা নেই, এত খরচ না করে, বাড়িতেই খুব সহজ কিছু উপাদান দিয়েই 'হেয়ার স্পা' করে নিতে পারেন।

কীভাবে করবেন ‘হেয়ার স্পা’


ডিম ও নারকেল তেল : একটি বাটিতে একটা ডিম ও নারকেল তেল ফেটিয়ে মিশিয়ে নিন। একটি হাঁড়িতে জল গরম করুন, তার ভাপে চুল রাখুন ১০ মিনিট। এরপর ১০ মিনিট চুলে সেই বাষ্পটাকে বসতে দিন। এরপর ডিম ও তেলের মিশ্রণটা ভালো করে মেখে নিন চুলে। ২০ মিনিট রাখুন। এরপর হালকা কোনও শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন চুল। মনে রাখবেন, ঠান্ডা জল দিয়েই চুল ধুতে হবে তা না হলে থেকে যেতে পারে ডিমের গন্ধ। ডিমের প্রোটিন চুলকে শক্ত করতে ও চুল পড়া কমাতে সাহায্য করে।


হেনা স্পা: চুলের বাড়তি তেল সরিয়ে, জমে থাকা নোংরা পরিষ্কারে সাহায্য করে হেনা। ২ চামচ হেনা পাউডার, ২ চামচ শিকাকাই পাউডার, ২ চামচ আমলকি পাউডার, ২ চামচ রিঠা পাউডার মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এরপর একটা পাত্রে জল গরম করে তার বাষ্প নিতে হবে চুলে, ১০ মিনিট। এরপর চুলে ওই মিশ্রণটা মেখে নিন। ১ ঘণ্টা রাখুন। তারপর হালকা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। ২ সপ্তাহে একবার করে এই উপায় কাজে লাগাতে পারেন।


দুধ ও মধু: শুষ্ক চুলের জন্য মধু ও দুধ, দুইই খুব উপকারী। মধু ও দুধ মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে ফেলুন। এরপর সেটি স্ক্যাল্প থেকে লাগানো শুরু করুন, ধীরে ধীরে গোড়ায় এসে পৌঁছান। ২০ মিনিট রাখুন। গরম তোয়ালেতে চুল জড়িয়ে রাখুন ১৫ মিনিট। হালকা শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। মাসে একবার এটি করতে পারেন।


অ্যালোভেরা ও লেবুর রস: অ্যালোভেরা শুধু ত্বকেই নয়,চুলের জন্যও উপকারী। এক কাপের চার ভাগের এক ভাগ অ্যালোভেরা জেল নিন, তার সঙ্গে ভাল করে লেবুর রস মিশিয়ে নিন। পাত্রে রাখা উষ্ণ জলের বাষ্প নিন চুলে ১০ মিনিট ধরে। এরপর ওই মিশ্রণটি ভালো করে মেখে নিন চুলে। ২০ মিনিট রাখুন। হালকা শ্যাম্পু দিয়ে চুলটা এবার ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার করে এই পদ্ধতি প্রয়োগ করতে পারেন চুলে।


পাকা কলা: কলায় থাকা  পটাশিয়াম, ভিটামিন চুলের গঠন সুন্দর করে। চুলের গোড়া ফাটাও রোধ করে। এর জন্য প্রথমে ব্লেন্ডার বা মিক্সারে দিয়ে ব্লেন্ড করুন পাকা কলা। পেস্ট হয়ে গেলে তাতে অলিভ অয়েল যোগ করুন, মিশিয়ে সরিয়ে রাখুন। এরপর ১০ মিনিট চুলকে স্টিম করে নিন গরম জলের বাষ্প দিয়ে। এবার সেই বাষ্প ১০ মিনিট চুলে বসতে দিন। এরপর সেই মিশ্রণটা চুলে লাগিয়ে নিন। আধ ঘণ্টা পর হাল্কা শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে নিন। চুলের যত্ন নিতে সপ্তাহে এক বা দু'বার এই পদ্ধতি অবলম্বন করতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.