খাবার আর মেজাজের সম্পর্ক রয়েছে, কারণ ৭ টি খাবার খেলেই মন ভাল হয়ে যাবে - কমবে চাপ

 


ODD বাংলা ডেস্ক: খাবার আর মেজাজের সম্পর্ক

খাবার আমাদের শরীরে বিভিন্ন শরীরবৃত্তীয় ও রাসায়নিক প্রক্রিয়ার উপর প্রভাব ফেলতে পারে। কয়েকটি খাবার রয়েছে যা যেকোনও মানুষেরই মেমাজ আর আবেগকে প্রভাবিত করতে পারে। তেমনই সাতটি খাবারের তালিকা রইল যা রাগ আর বিরক্ত কমাতে পারে।


কুমড়োর বীজ

কুমড়োর বীজে রয়েছে আয়রন , ম্যাগনেসিয়াম, পটাসিয়াম। বিজ্ঞানীদের মতে আয়রন এনজাইমগুলির জন্য দায়ী। হরমোনের জন্য ডোপামিন ও সেরোটোনিন তৈরি করেত টাইরোসিন ও ট্রপটোফ্য়ান ভেঙে দেয়। কুমড়োর বীজ স্নায়ুতন্ত্রকে শিথিল করে।


ডার্ক চকলেট

ডার্ক চকলেটে রয়েছে মন ভালো করার ক্ষমতা রাখে। ডোপানিন ও সেরোটোনিনের মাত্র বৃদ্ধি করতে পারে। এটি ভাল মেজাজের অন্যতম শর্ত। ডার্ক চকোলেটে ম্যাগনেসিয়াম থাকায় উদ্বেগ কমায়।


গ্রিন টি

এটিও মেজাজ উন্নত করতে পারে। গ্রিনটিতে প্রচুর পরিমাণে এল থেনাইন থাকে। এটি এক ধরনের অ্যামিনো অ্যাসিড যা উদ্বেগ কমাতে পারে।


মের রুটি

গমের রুটিতে এক ধরনের কার্বোহাইড্রেট থাকে যা মস্তিস্কে সেরোটোনিনের উৎপাদন বাড়ায়।


দই

দইকে একটি প্রোবায়োটিক খাবার হিসেবে দেখা হয়। এটি মানসিক স্বাস্থ্য ও মস্তিষ্কের কার্যকারিতা বাড়াতে পারে। এটি প্রদাহ কমায়। সেরোটোনিনের মত মেজাজ বুস্টিং নিউরোট্রান্সমিটারের উৎপাদন বাড়ায়।


বেরি

বেরিতে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা আমাদের কোষকে স্ট্রেস এবং উদ্বেগ থেকে রক্ষা করতে সাহায্য করে যা বিষণ্নতার অনুভূতি কমায়।


কমলালেবু

কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে । যা যে কোনও মানুষের উদ্বেগ কমাতে গুরুত্বপূর্ণ। মানসিক চাপ কমাতে তাজা কমলালেবুর কোনও বিকল্প হয় না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.