সম্পর্ক ঠিক রাখতে যেসব ভুল এড়িয়ে চলা ভালো



 ODD বাংলা ডেস্ক: সম্পর্কে ভুল বোঝাবুঝি একে অন্যের মধ্যে দ্বন্দ্ব, অবিশ্বাস এবং মানসিক দূরত্ব বাড়াতে পারে। বিচ্ছেদ ঘটে গেছে এমন অনেক দম্পতি অভিজ্ঞতা থেকে জানান, সামান্য কিছু ব্যাপার বড় সমস্যা তৈরি করতে পারে। সেগুলো যদি সমাধান না করা হয় তবে সম্পর্ক বিষাক্ত হয়ে যায়। এটি ক্রমশ সমাপ্তির দিকে এগোতে থাকে।


এই লেখা থেকে চলুন জেনে নেওয়া যাক সাধারণ কয়েকটি ভুলের কথা। এগুলো আপনারা এড়িয়ে চলতে পারেন।

১. সম্পর্কে সবচেয়ে বড় ভুলগুলোর মধ্যে একটি হলো- আপনি আশা করেন কোনো কিছু বলা ছাড়াই সঙ্গী আপনার মনের সব কথা পড়ে ফেলবেন। গভীর যোগাযোগ ছাড়া এটি করা অসম্ভব।


সরাসরি যোগাযোগ আপনার অনুভূতি, আকাঙ্ক্ষা এবং চিন্তাকে স্পষ্টভাবে প্রকাশ করতে পারে। 

২. সম্পর্কে সংঘাত এড়িয়ে চলা এবং সব কিছু ঠিক আছে বলে ভান করা সাময়িকভাবে শান্তি বজায় রাখতে পারে। তবে এটি একসময় বিরক্তি এবং অমীমাংসিত সমস্যার কারণ হতে পারে। সমস্যাগুলো আসার সঙ্গে সঙ্গে তা না এড়িয়ে সমাধান করুন এবং আপনার সঙ্গীর সঙ্গে গঠনমূলক আলোচনা করুন।


একসঙ্গে সমাধান খুঁজুন।

৩. ভুল বোঝাবুঝি প্রায়শই ভুল যোগাযোগ বা আপনার সঙ্গীর সম্পর্কে নেতিবাচক ধারণা থেকে শুরু হয়। আপনি যখন তাদের উদ্দেশ্য সম্পর্কে অনিশ্চিত বোধ করেন, তখন নিশ্চিত হওয়ার জন্য তাকে সরাসরি জিজ্ঞাসা করুন। এটি দ্বন্দ্ব মেটাতে পারে। সম্পর্কের প্রতি বিশ্বাসকে শক্তিশালীও করে তোলে।


৪. কখনো কখনো যুগল সম্পর্কের মধ্যে এতটাই ডুবে যান যে তারা তাদের নিজের প্রয়োজন এবং আকাঙ্ক্ষাকে উপেক্ষা করতে শুরু করেন। সবার মাঝেই ব্যক্তিগত পরিপূর্ণতা এবং আত্মপ্রেম থাকা জরুরি। 


৫. অতীতের বিষয়গুলো মনে রাখা এবং তা নিয়ে ঝামেলা করা সম্পর্কে বিষাক্ত পরিবেশ তৈরি করতে পারে। সব সম্পর্কেই তিক্ততা আসে, এটা স্বাভাবিক। তবে সেগুলো সমাধান করতে শেখাও খুব গুরুত্বপূর্ণ। প্রয়োজনে অতীতের সমস্যাগুলো সমাধান করুন। কোনো ঝগড়া বা মতবিরোধ চলমান থাকলে সঙ্গীকে মানসিক আঘাতের জন্য পুরনো বিষয় টেনে আনবেন না। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.