শরীরের এই ৩টি অংশ এক মিনিট ধরে রাখুন, দেখুন কীভাবে পরিবর্তন আসবে শরীরের মধ্যে

 


ODD বাংলা ডেস্ক: নিয়মিত ঘুমের বড়ি খেলে কিছু পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়। সবচেয়ে ভালো, গভীর ঘুমের জন্য একটি প্রাকৃতিক উপায় আছে। আকুপ্রেসার এমন একটি প্রাকৃতিক পদ্ধতির প্রস্তাব করে। আমেরিকার টাফ্টস ইউনিভার্সিটির গবেষণা দল সম্প্রতি একটি সমীক্ষার ফলাফল ঘোষণা করেছে যে বিশ্বের প্রতি তিনজনের মধ্যে একজন অনিদ্রায় ভুগছেন।


আধুনিক জীবনের অনেক কিছুই ঘুমের ব্যাঘাত ঘটাতে পারে। দুশ্চিন্তা, দুশ্চিন্তা, শরীরের ব্যথা-বেদনা বা অনেক সময় অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার অভ্যাসও রাতে ঘুমে বাধা দিতে পারে। অনিদ্রার সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই নিয়মিত ঘুমের বড়ি খান, অনেকে মেডিটেশন ও প্রাণায়ামের সাহায্য নেন। কিন্তু তাতেও সবসময় লাভ হয় না। তাছাড়া নিয়মিত ঘুমের ওষুধ খাওয়ার কিছু পার্শ্বপ্রতিক্রিয়া আছে।


সবচেয়ে ভালো, গভীর ঘুমের জন্য একটি প্রাকৃতিক উপায় আছে। আকুপ্রেসার এমন একটি প্রাকৃতিক পদ্ধতির প্রস্তাব করে। আকুপ্রেসার হল বিকল্প ওষুধের একটি রূপ যা শরীরের নির্দিষ্ট কিছু 'চাপ বিন্দু' চিহ্নিত করে এবং বিশ্বাস করে যে সেই বিন্দুগুলিতে মাঝারি চাপ বা 'চাপ' প্রয়োগ করে বিভিন্ন রোগ নিরাময় করা যায়।


'জার্নাল অফ পেইন অ্যান্ড সিম্পটম ম্যানেজমেন্ট'-এ প্রকাশিত একটি গবেষণা পত্রে, আকুপ্রেসার বিশেষজ্ঞ এজার্ট আর্নস্ট এবং ডাঃ মিউং সো লি জানিয়েছেন যে যদি শরীরের তিনটি বিশেষ পয়েন্টে দিনে মাত্র এক মিনিটের জন্য মৃদু চাপ প্রয়োগ করা যায়, তাহলে একটি গভীর রাতের ঘুম নিশ্চিত করা যায়। কোন তিন জায়গা? খুঁজে বের করুন-


১. কব্জির হাড়ের ঠিক পাশে:


এক মিনিটের জন্য ছবিতে চিহ্নিত জায়গায় অন্য হাতের বুড়ো আঙুল দিয়ে আলতো করে টিপুন। উভয় কব্জিতে এই চাপ প্রয়োগ করুন।


২. কব্জির মাঝখানে তালুর নীচে মাত্র তিনটি আঙ্গুল:


ছবিটি দেখে তালুর নিচের তিনটি আঙুল চিহ্নিত করুন। তারপর এক মিনিটের জন্য উভয় হাতে মৃদু চাপ প্রয়োগ করুন।


৩. বুকের ঠিক মাঝখানে মৃদু চাপ দিতে থাকুন:


এক মিনিটের জন্য বুকের ঠিক মাঝখানে, পাঁজরের খাঁচার উপরে চারটি আঙ্গুল টিপুন। 


বলা হয়, দিনে একবার এক মিনিট চার জায়গায় কাটাতে হবে। অর্থাৎ মোট চার মিনিট। আপনি মাত্র চার মিনিটে গভীর রাতের ঘুম নিশ্চিত করতে পারেন। ডঃ আর্নস্ট এবং ডঃ লি-এর দাবি এমনই। আপনি যদি বিশ্বাস না করেন তবে এই প্রক্রিয়াটির কার্যকারিতা নিজেই পরীক্ষা করবেন না।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.