শরীরের জন্য কতটা ও কেন গুরুত্বপূর্ণ ভিটামিন পি, রোজকার কোন খাবারে পাবেন এটি- জেনে নিন বিস্তারিত

 


ODD বাংলা ডেস্ক: আমাদের শরীরকে সুস্থ রাখতে ভিটামিন ও মিনারেল প্রয়োজন। শরীর খাদ্য ও পানীয় থেকে এই প্রয়োজনীয় উপাদানগুলি পায়। বিভিন্ন ভিটামিন শরীরে বিভিন্নভাবে কাজ করে এবং রোগ প্রতিরোধে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এ, বি, সি, ডি সহ অনেক ধরনের ভিটামিন রয়েছে যা আমাদের প্রতিদিন প্রয়োজন। এতক্ষণে আপনি এই প্রধান ভিটামিনের নাম শুনেছেন, কিন্তু ভিটামিন পি সম্পর্কে শুনেছেন? আজ আমরা আপনাদের জানাবো ভিটামিন পি কি এবং আমাদের শরীরের জন্য এর উপকারিতা। এর সাথে আমরা জানাব কোন কোন খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন পি পাওয়া যায়।


হেলথলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, উদ্ভিদ যৌগের ফ্ল্যাভোনয়েডকে ভিটামিন পি বলা হয়। এটি আসলে একটি ভিটামিন নয়, কিন্তু অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য সহ ফাইটোনিউট্রিয়েন্টের একটি শ্রেণি। এগুলো সবই আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। ফল, সবজি, চা, কোকো এবং ওয়াইনে অনেক ধরনের ফ্ল্যাভোনয়েড পাওয়া যায়। ফ্ল্যাভোনয়েডগুলি বায়োফ্ল্যাভোনয়েড নামেও পরিচিত।১৯৩০-এর দশকে বিজ্ঞানীরা যখন কমলা থেকে ফ্ল্যাভোনয়েডগুলিকে প্রথম বিচ্ছিন্ন করেছিলেন, তখন তারা একটি নতুন ধরণের ভিটামিন হিসাবে বিবেচিত হয়েছিল। এজন্য তাদের নাম দেওয়া হয়েছে ভিটামিন পি। এই নামটি আর ব্যবহার করা হয় না, কারণ ফ্ল্যাভোনয়েড ভিটামিন নয়। ফ্ল্যাভোনয়েড উদ্ভিদে থাকে।


ভিটামিন সি ঘাটতি থাকার লক্ষণের সঙ্গে এর মিল রয়েছে। দেখা গিয়েছে ভিটামিন পি কম থাকলে রক্তপাত হতে পারে। এক্ষেত্রে রক্তনালী ফেটে যায়। ফলে রক্ত বেরিয়ে আসে। এছাড়া আর্থ্রাইটিস থাকা ব্যক্তিদের শরীরে এই ভিটামিনের ঘাটতি হলে প্রদাহ হতে পারে। এছাড়া খুব বেশি ডেফিসিয়েন্সি থাকলে স্কার্ভি, দাঁত ও মাড়ির সমস্যা, অ্যানিমিয়া ইত্যাদি রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।। পাশাপাশি ত্বক, চুল শুষ্ক হয় অনেকের। তাই সতর্ক হন।


স্বাস্থ্য এসব সুবিধা পায়


ফ্ল্যাভোনয়েডগুলি বিভিন্ন ধরণের স্বাস্থ্য সুবিধা প্রদান করে বলে বিশ্বাস করা হয়। তারা হৃদরোগ, ডায়াবেটিস এবং অন্যান্য রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। এগুলো শরীরে ফ্রি র‌্যাডিক্যালের প্রভাব কমাতে সাহায্য করে। এই ফ্রি র‌্যাডিক্যালগুলি কোষের ক্ষতি করতে পারে এবং এর ফলে অনেক মারাত্মক রোগ হতে পারে। বেশ কয়েকটি গবেষণায় দেখা গেছে যে ফ্ল্যাভোনয়েড আমাদের মস্তিষ্কের কোষগুলিকে রক্ষা করতে পারে এবং মস্তিষ্কের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। ফ্ল্যাভোনয়েড সমৃদ্ধ খাবার খাওয়া টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতে পারে। প্রতিদিন ৩০০ মিলিগ্রাম ফ্ল্যাভোনয়েড খাওয়া ডায়াবেটিসের ঝুঁকি ৫% কমাতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.