ফ্রিজে মুরগির মাংস কতদিন ভালো থাকে, কীভাবে রাখবেন

 


ODD বাংলা ডেস্ক: গ্রাম কিংবা শহর; সব বাড়িতেই এখন ফ্রিজের ব্যবহার চোখে পড়ার মতো। ফ্রিজের কারণেই এখন কেউ প্রতিদিন বাজারে যান না। সপ্তাহান্তে মাছ, মাংস কিংব সবজি কিনে ফ্রিজে নিশ্চিন্তে রেখে দেন। তবে ফ্রিজে রাখা মাংস কতদিন ভালো থাকে বা তা আদৌ খাবার উপযোগী আছে কিনা সে বিষয়ে অনেকেই সচেতন নন। 

যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থার তথ্যানুসারে ইটদিস নটদ্যাট ডটকমে প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের প্রায় এক কোটি মানুষ প্রতি বছর দূষিত পোল্ট্রি খাওয়ার কারণে অসুস্থ হয়ে পড়ে।


এমনকি তাজা অবস্থাতেও ক্যাম্পাইলোব্যাকটর, সেলমোনেলা ও ক্লোস্ট্রিডিয়াম পারফ্রিজেন্স’য়ের মতো ব্যাকটেরিয়ায় আক্রান্ত হয় মুরগি। তাই ফ্রিজে রাখা মুরগির মাংস যত দিন থাকবে, তত দ্রুত ও দীর্ঘসময় ধরে এতে ব্যাকটেরিয়ার বিভাজন চলবে বা বিস্তার লাভ করবে। ফলে একসময় সেটা খাওয়ার অনুপযোগী হয়ে পড়বে।


‘ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচারের (ইউএসডিএ) নির্দেশনা অনুযায়ী, ফ্রিজে কাঁচা হাঁস, মুরগির মাংস ৪০ ডিগ্রি ফারেনহাইট বা সাড়ে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে সংরক্ষণ করা যায়। এই অবস্থায় রাখা হলে পোল্ট্রি মাংস সর্বোচ্চ দুদিন পর্যন্ত সতেজ থাকে।


ফ্রিজে কাঁচা ও রান্না করা মুরগির মাংস বেশিদিন তাজা রাখার উপায় জেনে নিন-


অনেকে মাংস না ধুয়েই ফ্রিজে রাখেন। এটা করা যাবে না। বাজার থেকে মুরগির মাংস কিনে আনার পর তা ভালো করে ধুয়ে তবেই রাখুন ফ্রিজে।

মাংস থেকে অবাঞ্ছিত টিস্যু ফেলে দিন। এরপর হালকা গরম জলে মাংস ডুবিয়ে রাখুন। তারপর ঠান্ডা জলে রাখুন কিছুক্ষণ। তুলে জল ঝরিয়ে নিন। এরপর ফ্রিজে সংরক্ষণ করুন।

এক সপ্তাহ পর্যন্ত কাঁচা মাংসের তাজাভাব ধরে রাখতে পারবেন। কাঁচা মাংসের টুকরাগুলোতে  লবণ ও হলুদ মাখিয়ে রাখুন। তারপর এয়ারটাইট বক্সে সংরক্ষণ করুন। জীবাণুর বংশবিস্তার রোধ করতে কাজ করবে হলুদের অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য।

কাঁচা মাংস সব সময় জিপ লক ব্যাগ বা এয়ারটাইট বক্সে রাখবেন। ফলে সেই মাংস বাতাসের সংস্পর্শে কম আসবে। সেইসঙ্গে অন্যান্য খাবারেও কাঁচা মাংসের প্রভাব পড়বে না।

মুরগির মাংসের ঝোল, রোস্টেড, গ্রিলড, বয়েল্ড- যেকোনো ভাবে রান্না করা মাংসকে ফ্রিজে ৩-৪ দিন পর্যন্ত তাজা রাখতে পারবেন। ফ্রিজের তাপমাত্রা সব সময় ৪.৪ ডিগ্রি সেলসিয়াস বা তার কম রাখবেন। এর ফলে কাঁচা এবং রান্না করা দুই ধরনের মাংসই অনেক দিন তাজা থাকবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.