মাত্র ১০ মিনিটে তৈরি হবে দারুণ স্বাদের এই ব্রেকফাস্ট, দিতে পারবেন বাচ্চার টিফিনেও



 ODD বাংলা ডেস্ক: আপনি জানেন যে সুজি আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী। আপনি সহজেই বাড়িতে সুজি পুডিং, সুজি চিল্লা, সুজি দোসা, ইডলি এবং আরও অনেক অনুরূপ রেসিপি তৈরি করতে পারেন। কিন্তু আপনি কি জানেন যে আপনি যদি সকালে ১০ মিনিটের মধ্যে বাড়িতে একটি স্বাস্থ্যকর এবং সুস্বাদু জলখাবার তৈরি করতে চান তবে তা কী! তা হল সুজির চিলা। এটি একটি খুব সহজ এবং স্বাস্থ্যকর ব্রেকফাস্ট। আপনি এটি প্যাক করে বাচ্চা ও বড়দের টিফিনেও দিতে পারেন।


অন্যদিকে, বাড়তি ওজন সকলেরই চিন্তা কারণ। ওজন কমাতে গিয়ে সকলেই সর্বপ্রথম খাদ্যতালিকা থেকে বাদ দেন নিজের পছন্দের সব খাবার। অনেকে আবার ডায়েটের নামে অর্ধেক খেয়ে থাকেন। এর সঙ্গে এক্সারসাইজ তো আছেই। এই সব করতে গিয়ে ওজন কমার বদলে বেড়ে যায় শারীরিক জটিলতা। ডায়েটিং এর সময় কী খাবেন, কী খাবেন না তা অনেকেই ঠিক করে উঠতে পারেন না। সুজি সেদিক থেকে বেশ উপকারি খাবার। সকালের জলখাবারে সুজি চিলা তৈরি করতে কী কী উপকরণ লাগবে এবং তৈরির পদ্ধতি কী, আমরা ধাপে ধাপে বলছি।


সুজি চিলার উপকরণ


সুজি- ১ কাপ


দই- আধ কাপ


পেঁয়াজ - একটি সূক্ষ্ম করে কাটা


টমেটো- ১টি


গাজর- ১টি


ক্যাপসিকাম- ১টি


লবণ প্রয়োজন মত


লাল লঙ্কার গুঁড়ো - ১ চা চামচ


জল - প্রয়োজন হিসাবে


তেল - প্রয়োজন হিসাবে


কাঁচা লঙ্কা- ১-২টি


ধনে পাতা - সূক্ষ্মভাবে কাটা


কিভাবে সুজি চিলা বানাবেন


প্রথমে একটি পাত্রে সুজি ও দই দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। মনে রাখবেন সুজির মিশ্রণ যেন খুব বেশি পাতলা বা ঘন না হয়, তাই এই পেস্টে প্রয়োজন অনুযায়ী সামান্য জল যোগ করে ভালো করে ফেটিয়ে নিন।


এবার সব সবজি যেমন পেঁয়াজ, টমেটো, গাজর, ক্যাপসিকাম, ধনে পাতা, কাঁচা লঙ্কা ভালো করে কেটে একই পাত্রে রাখুন।


এবার এতে লাল লঙ্কার গুঁড়ো, লবণ দিয়ে ভালো করে মেশান এবং ১৫ মিনিট রেখে দিন।


১০ মিনিট পর, এখন গ্যাসে একটি প্যান রাখুন, এতে তেল দিন। তেল গরম হয়ে গেলে তাতে সুজি বাটা ঢেলে ভালো করে ছড়িয়ে দিন। দুই পাশে ভাজুন। একটি প্লেটে বের করে নিন। একইভাবে সবগুলো ভাজুন। সুজি চিলা সবুজ ধনে চাটনি, টমেটো সস, নারকেল চাটনি বা চিনাবাদাম চাটনির সাথে পরিবেশন করুন এবং গরম গরম খান।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.