হাঁটুর ব্যাথায় কেন পুরুষদের থেকে মহিলারা বেশি ভোগে, জেনে নিন প্রতিকার-সহ কারণ

 


ODD বাংলা ডেস্ক: বর্তমান সময়ে বেশিরভাগ মহিলাই মহিলাদের হাঁটু ব্যথার অভিযোগ করেন। সে বাড়িতে থাকুক বা কর্মজীবী ​​নারী। আজকাল এই সমস্যা থেকে কারও রেহাই নেই। এমন পরিস্থিতিতে অনেক মহিলাই এটিকে গুরুত্বের সঙ্গে নেন না, যার কারণে তাদের গুরুতর সমস্যায় পড়তে হতে পারে। সেজন্য আজ আমরা আপনাকে এমন কিছু কারণের কথা বলছি যার কারণে এই সমস্যা দেখা দেয়, সেই সঙ্গে জানাব কীভাবে আপনি এই ব্যথা থেকে মুক্তি পেতে পারেন।


ওজন নিয়ন্ত্রণে রাখুন-


উচ্চ-চাপের ওয়ার্কআউট যেমন জুম্বা, কার্যকরী ওয়ার্কআউট যা লাফানো এবং দ্রুত পিছনে পিছনে এবং কিছু যোগাসন যেমন সূর্যনমস্কার এবং দামাসন হাঁটুর ব্যথাকে বাড়িয়ে তুলতে পারে। হাঁটু সুস্থ রাখতে সাইকেল চালানো বা সাঁতার কাটা একটি ভালো বিকল্প। প্রচণ্ড ব্যথা বা হাঁটু ফুলে যাওয়ার মতো সমস্যা থাকলে অবশ্যই একবার চিকিৎসকের পরামর্শ নিন।


পুরুষদের তুলনায় মহিলাদের হাঁটুর সমস্যা বেশি-


হাঁটুর ব্যথা যদি এক বছরের বেশি সময় ধরে চলতে থাকে, তাহলে তা অস্টিওআর্থারাইটিসের কারণে হয়। মহিলাদের পিরিয়ডের সময় তাদের মধ্যে ইস্ট্রোজেন হরমোনের অভাব হয়, যার কারণে হাঁটু ব্যথার সমস্যাও বেড়ে যায়। আগের দিনে রান্নাঘরে রান্না বসে করত ঠাকুমা-দিদিমারা তবে বর্তমানে সকলের রান্নাঘরে দাঁড়িয়ে রান্না করতে হয় তাই হাঁটুর ব্যথা হওয়ার কারণের মধ্যে এটাও অন্যতম। পুরুষদের তুলনায় মহিলারা স্থূলতার প্রবণতা বেশি। আসুন আপনাকে বলি যে আপনার ওজনের চেয়ে পাঁচগুণ বেশি চাপ হাঁটুতে পড়ে। অতিরিক্ত ওয়ার্কআউট বা হাঁটাও আপনার হাঁটুতে ব্যথা হতে পারে। হাঁটু ব্যথা এড়াতে চিকিৎসকের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.