সম্পর্কে কে প্রথম প্রেম প্রকাশ করে মেয়েরা না ছেলেরা, কী বলছে গবেষণা

 


ODD বাংলা ডেস্ক: প্রেম করা যত সহজ, সেই ভালবাসা প্রকাশ করা তত কঠিন। যখন প্রকাশ করার কথা আসে, তখন বেশিরভাগই সামনের ব্যক্তির প্রতিক্রিয়া সম্পর্কে চিন্তা করতে নার্ভাস হতে শুরু করে, পাছে তার খারাপ লাগে বা সে কথা বলা বন্ধ করে দেয় বা সে ভুল অর্থ বের করে দেয়। সবার মনে মাঝে মাঝে ভালোবাসার অনুভূতি জাগে। কিন্তু সবাই তা প্রকাশ করতে পারে না। এখন প্রশ্ন জাগে ভালোবাসা প্রকাশে কে এগিয়ে? মেয়েটি কি সবার আগে তার ভালোবাসা প্রকাশ করে নাকি ছেলেটি? চলুন জেনে নেওয়া যাক...


অস্টিনের একজন মনোবিজ্ঞানী আর্ট মার্কম্যান বলেছেন যে 'আমি তোমাকে ভালোবাসি' বলার পরে, বেশিরভাগের সামনের ব্যক্তির কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া না পাওয়ার ভয়ে পিছিয়ে থাকে। এটা সাধারণত বিশ্বাস করা হয় যে মেয়েরাই প্রথম তাদের ভালবাসা প্রকাশ করে। যদিও কিছু গবেষণায় দাবি করা হয়েছে যে বেশিরভাগ সময় পুরুষরাই প্রথম প্রেম প্রকাশ করেন। এর একটি কারণ হতে পারে যে পুরুষরা প্রথমে প্রেম অনুভব করে।


গবেষণা কি বলে?


২০১১ সালে দ্য জার্নাল অফ সোশ্যাল সাইকোলজিতে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, কোনও মহিলার সঙ্গে কয়েক সপ্তাহ কাটানোর পরে, পুরুষদের মধ্যে ভালবাসার অনুভূতি তৈরি হতে শুরু করে। যদিও এটি মহিলাদের সঙ্গে ঘটে না। ভালোবাসার সত্যতা উপলব্ধি করতে তাদের একটু বেশি সময় লাগে। ব্যক্তিত্ব এবং সামাজিক মনোবিজ্ঞানের জার্নালে প্রকাশিত ২০১১ সালের একটি গবেষণায় বলা হয়েছিল যে পুরুষরা যদি যৌন মিলনের আগে মহিলাদেরকে 'আই লাভ ইউ' বলে, তার মানে তারা তাদের মহিলা বন্ধুর বিশ্বাস অর্জন করতে চায়, যাতে করে যৌন সম্পর্ক স্থাপনের জন্য পথ পরিষ্কার করা যেতে পারে। অনেক সময় পুরুষেরা বুঝতেও পারেন না যে তাদের মনের ভিতর বেড়ে ওঠা ভালবাসার অনুভূতির পিছনে যৌন মিলনের ইচ্ছা আছে।


পুরুষের তাড়াহুড়া নারীদের মধ্যে ভয়ের সৃষ্টি করে


নারীরা যখন সম্পর্কের শুরুতে একজন পুরুষের কাছ থেকে 'আই লাভ ইউ' নেয়, তখন তারা অনুভব করতে শুরু করে যে পুরুষের মনে ভালোবাসার অনুভূতি শুধুই যৌন মিলনের ইচ্ছার কারণে। একজন পুরুষ যখন সহবাসের পরেও তার মহিলা বন্ধুর প্রতি ভালবাসা প্রকাশ করতে থাকে, তখন মহিলারা এতে সবচেয়ে বেশি খুশি হন। ইন্টারকোর্সের আগে 'আই লাভ ইউ' শোনার সময়, তাদের কাছে এটি কিছুটা বিশ্রী লাগে, বিশেষ করে যখন পুরুষরা এটি বলার জন্য তাড়াহুড়ো করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.