কাজে বসে না মন?

 


ODD বাংলা ডেস্ক: কাজ করতে গিয়ে একঘেয়েমি চলে আসা অস্বাভাবিক নয়। আর এই একঘেয়েমি থেকে কাজে মনোযোগ দেওয়া কঠিন হয়ে যায়। অনেকে তো নিজের ক্যারিয়ার ও ভবিষ্যৎ নিয়ে শঙ্কায় ভোগেন। তখন সবার মনে শঙ্কা, এই কাজে হয়তো আমি যোগ্য নই। তবে এমন ভাবনার আদতে কোনো কারণ নেই। কাজে মনোযোগ বাড়ানোর জন্য কিছু পরামর্শ অনুসরণ করতেই পারেন। মনোরোগ বিশেষজ্ঞ আবুল হাসান অন্তত মনে করেন কিছু অভ্যাস বা চর্চাই আপনাকে আবার সঠিক পথে ফিরিয়ে আনবে। 


আগেই থাকুক পরিকল্পনা

কাজে একঘেয়েমি দূর হবে যখন আগে থেকেই পরিকল্পনা থাকবে। একদিন আগে যদি পরিকল্পনা নেয়া থাকে তাহলে একঘেয়েমি লাগবে না। 


সোশ্যাল মিডিয়ার ভূত

অনেক সময় কাজে অনীহা লাগার পেছনে সোশ্যাল মিডিয়ার ভূতও দায়ী থাকে। সোশ্যাল মিডিয়ায় আসক্তরা কাজের সময়েও সেখানে ঢু মারার কথা ভাবেন। ফলে কাজের সময়েও মনোযোগ দিতে পারেন না। এই আসক্তি মানসিক। তাই সোশ্যাল মিডিয়া ব্যবহারে সংযত হোন। 


বিশ্রামের অভাব ও ঘুম না হওয়া

কাজের চাপে অনেকেই বিশ্রাম নেন কম ও ঘুমান কম। এই কম ঘুম ও বিশ্রাম কম নেওয়ার ফলে অবসাদ কাজ করে। অবসাদ আপনাকে যেকোনো কিছুতে মনোযোগ দেওয়ার আগ্রহ ব্যাহত করে। 


সেলফ মেডিকেশন

ঠান্ডা বা সর্দির ক্ষেত্রে সেলফ মেডিকেশন থেকে হিস্টামিন জাতীয় ওষুধ খান। এই ওষুধ নার্ভের স্বাভাবিক কার্যপ্রক্রিয়া ব্যাহত করে। ফলে ঘুম আসে আর ঘুম ভাঙার পরও মনোযোগ দিতে অসুবিধা হয়। তাই সেলফ মেডিকেশন থেকে ওষুধ না খাওয়াই ভালো। 


ধ্যান

মানসিক শান্তির ক্ষেত্রে ধ্যান করা অনেক ভালো। যোগব্যায়াম ও ধ্যান আপনাকে মানসিক অশান্তি থেকে মুক্তি পেতে সহায়তা দেবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.