ক্যালসিয়াম থেকে ভিটামিন ডি- অবশ্যই রাখুর বাচ্চার খাদ্যতালিকায়, ঘটবে বাচ্চার সঠিক বিকাশ

 


ODD বাংলা ডেস্ক: বাচ্চার সঠিক বিকাশ হোক তা সকল বাবা-মায়েরাই চেয়ে থাকেন। বাচ্চার সঠিক বিকাশের জন্য মা বাবারা সব সময় চেষ্টা করে যান। এবার নজর দিন বাচ্চার খাদ্যতালিকায়। ক্যালসিয়াম থেকে ভিটামিন ডি- অবশ্যই রাখুর বাচ্চার খাদ্যতালিকায়, ঘটবে বাচ্চার সঠিক বিকাশ। জেনে নিন কী কী করবেন।


ক্যালসিয়াম


দই, চিজ, ব্রোকলি, তোফু-র মতো ক্যালসিয়ামে পূর্ণ খাবার রাখুন খাদ্যতালিকায়। এটি বাচ্চার হার্ট ভালো রাখে। তেমনই বাচ্চার দাঁত ও হাড় শক্ত করে।


ফাইবার


খাদ্যতালিকায় রাখুন ফাইবার। বাচ্চাকে রোজ সবজি খাওয়ান। তেমনই কলা ও ওটসের মতো খাবার খাওয়াতে পারেন। ফাইবারে পূর্ণ খাবার খেলে বাচ্চার শরীর থাকবে সুস্থ। তেমনই ঘটবে বিকাশ।


আয়রন


রোজ খাদ্যতালিকায় রাখুন আয়রনে পূর্ণ খাবার। আয়রন বাচ্চার বিকাশের জন্য সব থেকে প্রয়োজন। খাওয়াতে পারেন, বিনস, বাদাম, গোটা শস্য, শিম, মসুর ডাল, সবুজ শাক। এই সকল খাবারে আয়রন আছে। এটি বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাবে। মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


প্রোটিন


রোজ রাখুন প্রোটিন। বাচ্চার স্বাস্থ্যের উন্নতি করতে প্রোটিন রাখা খুবই প্রয়োজন। ডিম, দুধ, দই, চিজ, চিকেন, মাছ রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। তেমনই রাখুনন পিনাট বাটার। নিয়ম করে প্রোটিন জাতীয় খাবার খাওয়ান বাচ্চাকে। এতে মিলবে উপকার।


ভিটামিন ডি


বাচ্চার স্বাস্থ্যের উন্নতি ঘটাতে ভিটামিন ডি পূর্ণ খাবার খাওয়ান। এতে বাচ্চার বিকাশ ঘটবে। মেনে চলুন স্বাস্থ্য মত। এতে বাচ্চার সঠিক বিকাশ ঘটবে।


তেমনই বাচ্চাকে সারা দিনে প্রচুর জল পান করান। গোটা দিনে অবশ্যই ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। এই সময় শরীরে জলের অভাব হয়। এর কারণে দেখা দিতে শুরু করে নানান জটিলতা। সুস্থ থাকতে জল পান করুন।বিশেষ করে বর্ষার সময় সে যেন বিশুদ্ধ জল পান করে সেদিকে খেয়াল রাখুন। তা না হলে দেখা দেবে সমস্যা।


এরই সঙ্গে বাচ্চাকে তৈলাক্ত ও ভাজা খাবার কম খাওয়ান। এই ধরনের খাবার সহজে হজম হয় না। যে কারণে পেটের সমস্যা হতে পারে। বাড়তে পারে শারীরিক জটিলতা। মেনে চলুন এই টিপস। গরমের সময় তৈলাক্ত ও ভাজা খাবার থেকে দূরে রাখুন বাচ্চাকে। মেনে চলুন এই সকর বিশেষ টিপস। এতে উন্নতি ঘটবে আপনার বাচ্চার। মিলবে উপকার। শরীর থাকবে সুস্থ। একদিকে যেমন বিকার ঘটবে তেমনই যে কোনও রোগ থেকে মিলবে মুক্তি। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.