বর্ষার মরশুমে সুস্থ থাকতে মেনে চলুন এই সকল সহজ উপায়, জেনে নিন কী করবেন



 ODD বাংলা ডেস্ক: কখনও বৃষ্টি তো কখনও ভ্যাপসা গরম- সারা বর্ষা জুড়ে চলতে থাকে অদ্ভুদ পরিবেশ। এই সময় ত্বক ও চুলের সমস্যা যেমন লেগে থাকে। সেই সঙ্গে দেখা দেয় পেটের সমস্যা। বর্ষার মরশুমে সুস্থ থাকা সহজ কথা নয়। এই সময় দেখা দেয় নানান স্বাস্থ্য জটিলতা। এই সময় স্বাস্থ্য সঠিক রাখতে মেনে চলুন এই সকল বিশেষ টিপস।


রোজ ৭ থেকে ৮ গ্লাস করে জল পান করুন। রোজ জল ফুটিয়ে নিয়ে খাবেন। কিংবা কোনও উপায় জীবাণু মুক্ত করে তবে পান করুন। এই সময় জল থেকে দ্রুত সংক্রমণ ছড়ায়। তাই থাকুন সতর্ক।


এই সময় নিয়মিত স্যুপ খান। বিভিন্ন উপকারী সবজি কেটে তার সঙ্গে মাংসের টুকরো দিয়ে স্যুপ বানিয়ে নিন। জল খাবারে মন স্যুপ মন কাড়বে সকলের সঙ্গে শরীর থাকবে সুস্থ। তেমনই ঘটাবে স্বাস্থ্যের উন্নতি।


এই সময় ডিম রাখুন বাচ্চার খাদ্যতালিকায়। এতে আছে প্রোটিন। এটি ক্লান্তি বোধ ও হাড়ের ব্যথা থেকে মুক্তি দেয়। রোগ প্রতিরোধ ক্ষমতার বিকাশ করে। তেমনই শরীর রাখে সুস্থ। সঙ্গে নিয়মিত দুধ খান। এটি ভিটামিন ডি, ক্যালসিয়ামেন ভরপুর। যা হাড় ও দাঁত সঠিক রাখে। এটি শিশুর শরীর রাখে সুস্থ। রক্তচাপ বজায় রাখে। এমনকী শারীরিক ও মানসিক বিকাশে সাহায্য করে।


খেতে পারেন অ্যান্টি অক্সিডেন্টে পূর্ণ খাবার। এই তালিকায় আছে স্ট্রবেরি, ব্লুবেরি। এমন খাবার মানসিক স্বাস্থ্য উন্নত করে। শরীরের সুখী হরমোনগুলোকে উৎসাহিত করে। তাই মেজাজ থাকবে ভালো।


এই সময় বাইরে থেকে ফিরে রোজ স্নান করুন। জীবাণু মুক্ত হওয়া সবার আগে প্রয়োজন। স্নানের জলে যে কোনও জীবাণু নাশক উপাদান দিন।


বর্ষার সময় যতটা পারবেন এড়িয়ে চলুন বাইরের খাবার। এই সময় জীবাণুর প্রকোপ বাড়ে। তাই সুস্থ থাকতে মেনে চলুন এই টিপস।


খাবার পর জল পান করবেন না। এতে বিপাকীয় ক্রিয়ার ওপর খারাপ প্রভাব পড়ে। তাই এই ভুল একেবারে নয়। খাবার অন্তত ৩০ মিনিট পর জল খাবেন। খেতে বসার আগে জল পান করেন। এতে পেট খারাপের সমস্যা থেকে পেতে পারেন মুক্তি।


এই সময় বাড়িতে ব্যায়াম করুন। অনেক ফ্রি হ্যান্ড ইন্ডোর এক্সারসাইজ আছে। যা নিয়মতি করতে মিলবে উপকার। এতে শরীর হবে সুস্থ তেমনই কমবে বাড়তি মেদ। বর্ষার সময় মেনে চলুন এই সকল বিশেষ টিপস। এই সকল টিপস মেনে চললে দ্রুত মিলবে উপকার।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.