রাতে ঘুমোনোর পরেই পায়ের শিরায় টান ধরে? খুব দ্রুত কীভাবে আরাম পাবেন, জেনে নিন প্রতিকার

 


ODD বাংলা ডেস্ক: আপনার কি রাতে ঘুমানোর সময় পায়ের শিরায় টান ধরে? পায়ে ব্যথা শুরু হয়? এই পায়ের পেশিতে টান ও ব্যথার জন্য গোটা রাতই জেগে কাটিয়ে দিতে হয় অনেককে। এই ব্যথা এতটাই তীব্র যে তখন কিভাবে প্রতিকার মিলবে বুঝে ওঠা যায় না। তাই সবার আগে জেনে নিন কী কী কারণে এই সমস্যা হতে পারে, তারপর এর থেকে মুক্তির উপায় কী হতে পারে। যাতে পরের বার আপনার সাথে এটি ঘটে, আপনি সহজেই এর থেকে মুক্তি পেতে পারেন।


আমাদের অধিকাংশই এক বা একাধিক বার ভেরিকোজ শিরা দ্বারা সৃষ্ট ব্যথা অনুভব করেছি। কখনও কখনও এই ব্যথা কয়েক সেকেন্ড বা মিনিটের মধ্যে চলে যায়, তবে কখনও কখনও এটি এত তীব্র হয় যে কীভাবে এটি মোকাবেলা করা যায় তা বোঝা কঠিন। যার কারণে রাতের ঘুম ভেঙে যায়। যাইহোক, আমরা আপনাকে বলি যে এটি কোনও রোগ নয়, তবে সারাদিনের ক্লান্তি এবং কিছু শারীরিক অবস্থা এর জন্য দায়ী হতে পারে, তাই এটি নিয়ে চিন্তা করার দরকার নেই। এটা শুধু একটু মনোযোগ প্রয়োজন.


রাতে ঘুমানোর সময় পায়ে ক্র্যাম্প কা কেন হয়, জেনে নিন


রাতে ঘুমানোর সময় পায়ে ব্যথা এবং ক্র্যাম্প এড়াতে আপনার ডায়েটে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করুন। শরীরে ভিটামিন ডি-এর অভাবে দুর্বল হাড় এবং স্নায়বিক সমস্যা হতে পারে। তবে শরীরে আয়রনের ঘাটতির কারণেও এই সমস্যা দেখা দেয়, তাই আয়রন সমৃদ্ধ খাবারকে ডায়েটের অংশ করুন।


এই প্রতিকারগুলি করলে খুব দ্রুত আরাম পাওয়া যাবে 


শিরা ফুলে উঠলে সাথে সাথে পায়ের আঙুল চেপে ধরে টান দিন। আপনার উরুতে ক্র্যাম্প থাকলে উঠে দাঁড়ান এবং আপনার পা প্রসারিত করুন।


ক্র্যাম্পের ক্ষেত্রে, অবিলম্বে হাত বা ম্যাসাজারের সাহায্যে সেই জায়গাটি টিপুন এবং কয়েক মিনিটের জন্য পেশীতে ম্যাসাজ করুন।


অবিলম্বে উঠে দাঁড়ান এবং নীচের পিঠটি মাটিতে শক্ত করে টিপুন।


কুসুম গরম জলেতে পা ভিজিয়ে দিলেও আরাম পাওয়া যাবে।


প্রতিদিন চিকিৎসকের পরামর্শ নিয়ে  একটি ভিটামিন B12 কমপ্লেক্স বা ম্যাগনেসিয়াম সাপ্লিমেন্ট নিন।


ক্র্যাম্প এড়াতে পায়ের হালকা ব্যায়াম করা খুবই জরুরি।


প্রচুর জল পান করার ফলে এই রোগের উপশম হতে পারে।


ক্যাফেইন এবং অ্যালকোহল এড়িয়ে চলুন।


প্রায়ই ক্র্যাম্পের সমস্যা দেখা দিলে ডাক্তারের পরামর্শ নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.