প্রতি বছর ২ ইঞ্চি করে বাড়ে ঝাড়খণ্ডের এই শিবলিঙ্গ! পূরণ হয় মনের সব ইচ্ছে

 


ODD বাংলা ডেস্ক: চলছে মহাদেবের প্রিয় মাস শ্রাবণ। এই মাস জুড়ে দেবাদিদেবের বিশেষ পুজোর আয়োজন করে থাকেন তাঁর ভক্তেরা। প্রচলিত বিশ্বাস অনুসারে শ্রাবণ মাসে শিবলিঙ্গে জল ঢাললে ও বেলপাতা নিবেদন করলে মনের সকল ইচ্ছে পূরণ হয়। এই শ্রাবণ মাসে জেনে নিন এমন একটি শিবলিঙ্গের কথা, যে শিবলিঙ্গটির প্রতি বছর ২ ইঞ্চি করে উচ্চতা বাড়ে।


ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ জেলার হেডকোয়ার্টার থেকে ১০ কিলোমিটার দূরে সংকারিগলি-তে অবস্থিত বাবা আজগাইবনাথ মহাদেবের মন্দির। সেখানেই অবস্থিত এই শিবলিঙ্গটি। এই শিবলিঙ্গটির বিশেষত্ব হল, প্রতি বছর এই শিবলিঙ্গটি ২ ইঞ্চি করে বৃদ্ধি পায়। প্রতি বছর শ্রাবণ মাসে পশ্চিমবঙ্গ, বিহার ও ঝাড়খণ্ড থেকে হাজার হাজার ভক্ত এই শিব মন্দিরে ভিড় করেন। শ্রাবণ মাসে এখানে জলাভিষেক করলে ভক্তের মনের সব ইচ্ছে পূরণ হয় বলে প্রচলিত বিশ্বাস।


এই মন্দিরের প্রধান পুরোহিত শশী শেখর পান্ডে তাঁর বৃদ্ধ-পিতামহের (দাদুর বাবা) জমিতে এই আজগাইবনাথ মহাদেবের মন্দির নির্মিত হয়। বহু বছর আগে এক সন্ন্যাসী তাঁদের বাড়িতে আসেন এবং শশী শেখর পাণ্ডের বৃদ্ধ-পিতামহকে বলেন যে তাঁরা মহাদেবের স্থানে বাস করছেন। ওই জমির নীচে মহাদেব অবস্থান করছেন বলে জানান ওই সন্ন্যাসী। এই কথা গোটা গ্রামে ছড়িয়ে পড়ে। তখন ওই জায়গায় মাটি খোঁড়ার কাজ শুরু হয়। প্রায় ১০ দিন ধরে খনন কার্য চালানোর পর মাটির তলা থেকে একটি শিবলিঙ্গ বেরিয়ে আসে।


যখন প্রথম শিবলিঙ্গটি বেরিয়ে আসে, তখন এচি অত্যন্ত ছোট ছিল। এই শিবলিঙ্গটিকে স্থাপন করে সেখানে মন্দির প্রতিষ্ঠা করা হয়। তারপর থেকে দেখা যায় যে প্রতি বছর শিবলিঙ্গটির দৈর্ঘ্য বাড়ছে। এই অবাক করা কাণ্ড দেখে সবাই চমত্‍কৃত হয়ে পড়ে। মুখে মুখে এই মন্দিরের কথা ছড়িয়ে পড়ে গোটা দেশে। তারপর থেকে আজও প্রতি বছর এই শিবলিঙ্গের দৈর্ঘ্য বেড়ে চলেছে। শ্রাবণ মাস ছাড়াও এখানে সারা বছর অগণিত ভক্তের ভিড় লেগে থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.