দিঘা-মন্দারমণিতে চুটিয়ে মাছ ভাজা খাওয়ার মজা ডেকে আনতে পারে মারাত্মক ক্ষতি, জানুন কী হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: বর্ষাকালে সমুদ্রের ধারে বসে মাছ ভাজা খাওয়ার মজা জানেন না এমন বাঙালি কমই রয়েছেন। বাঙালি পর্যটকদের গন্তব্য মানেই দিঘা, মন্দারমণি, তাজপুরের মতো বিভিন্ন জায়গা। আর সমুদ্রের ধারে বেড়াতে গেলে খেতে পারেন ভাজা তাজা মাছ ও কাঁকড়া। বেশিরভাগ পর্যটকই রাস্তার ধারের হোটেলগুলোতে বসে ভাজা সামুদ্রিক মাছ ও কাঁকড়া খেতে উপভোগ করেন।


কিন্তু ভ্রমণের সময় সমুদ্রের ধারে বসে এসব খাবার খাওয়া আপনার আনন্দ নষ্ট করতে পারে। কোন সন্দেহ নেই যে সামুদ্রিক খাবার ও সামুদ্রিক মাছ পুষ্টিগুণে ভরপুর। সামুদ্রিক মাছে প্রোটিন ও অন্যান্য প্রয়োজনীয় পুষ্টি উপাদান রয়েছে। এটি সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করতে এবং অনাক্রম্যতা বাড়াতে সাহায্য করে। কিন্তু বর্ষায় সামুদ্রিক মাছ খাওয়া আপনার স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।


১) জল দূষণ: বর্ষাকালে জল দূষণের মাত্রা বৃদ্ধি পায়। বৃষ্টির পানিতে নোংরা হয়ে নোংরা সমুদ্রে প্রবেশ করে। সামুদ্রিক জীবগুলি সেই দূষকগুলির সংস্পর্শে আসার পরে সংক্রামিত হতে পারে। তাই সামুদ্রিক মাছ বা খাবার খেলে পেটের রোগ হতে পারে। তাজা হলেও সংক্রমণের আশঙ্কা থেকে যায়।


২) পারদ দূষণ: বর্ষাকালে জলে পারদের মাত্রা বৃদ্ধি পায়। পারদ একটি বিষাক্ত ধাতু। যা শরীরকে নানাভাবে অসুস্থ করে তুলতে পারে। এর সংস্পর্শে আসা সমস্ত মাছ বা প্রাণীর মধ্যে বিভিন্ন ধরনের সংক্রমণ ঘটে। সেই সব মাছ বা খাবার খেলে শরীরে পারদের মাত্রা বেড়ে যায়। এটি মেজাজের পরিবর্তন, ক্লান্তি, স্মৃতিশক্তি হ্রাসের মতো একাধিক উপসর্গ সৃষ্টি করে।


৩) অ্যালার্জি: সামুদ্রিক মাছে অনেকের অ্যালার্জি থাকে। যদি এমন সমস্যা থাকে তবে আপনার অবশ্যই সামুদ্রিক খাবার স্পর্শ করা উচিত নয়। কিন্তু বর্ষাকালে জলে পরজীবীর সংখ্যা বৃদ্ধি পাওয়ায় মাছে সংক্রমণের কারণ হয়ে দাঁড়ায়। জীবাণু মাছের মাধ্যমে মানুষের শরীরে প্রবেশ করে। তাই এই সময়ে সামুদ্রিক খাবার খেলে ডায়রিয়া, পেট ব্যথা, বমি হওয়ার মতো বেশ কিছু সমস্যা হতে পারে।


সামুদ্রিক খাবার খেয়ে কীভাবে রোগের ঝুঁকি কমানো যায়?


বর্ষাকালে সমুদ্রে ভ্রমণ এড়িয়ে চলুন। রাস্তায় বসে সামুদ্রিক খাবার খাওয়াও বাদ দিন। তাই সহজ টিপস মেনে চলুন, যাতে সামুদ্রিক মাছ, কাঁকড়া খেয়েও শরীর খারাপ না হয়। কম ক্ষতিকর সামুদ্রিক খাবার খেতে ভুলবেন না। তবে আপনি যে সামুদ্রিক মাছ খান তা হতে হবে তাজা, এবং মান ভাল হওয়া উচিত। এছাড়াও, সামুদ্রিক খাবার খুব ভাল রান্না করা উচিত। উচ্চ তাপমাত্রায় রান্না করলে খাবারের ব্যাকটেরিয়া ও জীবাণু ধ্বংস হয়ে যায়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.