ব্যায়াম করার সময় বা সিঁড়ি বেয়ে উঠার সময় যদি আপনার শ্বাসকষ্ট হয়, তাহলে সাবধান! গুরুতর হৃদরোগ কড়া নাড়তে পারে



 ODD বাংলা ডেস্ক: চমৎকার ফিটনেস এবং শরীর সুস্থ রাখার জন্য ডায়েট এবং ব্যায়াম খুবই গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। কিন্তু বর্তমানে ব্যস্ত জীবন সূচীর কারণে শারীরিক পরিশ্রম হচ্ছে না এবং শরীরে রোগের ঝুঁকি বাড়ছে।


কাজের চাপের মধ্যে, ওয়ার্কআউটের জন্য সময় বের করা খুব কঠিন। এমন পরিস্থিতিতে মাঝে মাঝে ব্যায়াম করতে গেলে শ্বাসকষ্ট শুরু হয়। অনেক সময় যারা নিয়মিত ব্যায়াম করেন তাদেরও শ্বাসকষ্ট শুরু হয়।


এই শ্বাসের সমস্যাগুলিই হার্ট অ্যাটাকের লক্ষণ হতে পারে। আসুন জেনে নেই কেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা এই সতর্কতাগুলি দিচ্ছেন


শ্বাসকষ্ট হার্ট অ্যাটাকের লক্ষণ


আপনি যদি সামান্য ব্যায়াম করার পরে বা কিছু সিঁড়ি বেয়ে শ্বাসকষ্টের মতো সমস্যা অনুভব করেন তবে এটি হৃৎপিণ্ড সম্পর্কিত একটি গুরুতর লক্ষণ হতে পারে।


হৃদপিণ্ড পর্যাপ্ত রক্ত ​​পাম্প করতে না পারলে এই ধরনের সমস্যা হয়। এটি করতে ব্যর্থ হলে হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়তে পারে।


শ্বাসকষ্ট হলে সতর্ক হোন


সামান্য ব্যায়াম, হাঁটা বা সিঁড়ি ওঠার সময় যদি শ্বাসকষ্ট শুরু হয়, তাহলে আপনাকে সতর্ক হতে হবে। যখন এটি ঘটবে, অবিলম্বে আপনি যে ওয়ার্কআউট বা কাজ করছেন তা ছেড়ে দিন। কিছুক্ষণ বিশ্রাম নিন এবং শরীরকে সম্পূর্ণ বিশ্রাম নিতে দিন।


শ্বাসকষ্টও এই রোগগুলি নির্দেশ করে


ওয়ার্কআউটের পরে শ্বাসকষ্ট কেবল হার্টের ঝুঁকিই নয়, অন্যান্য রোগেরও কারণ হতে পারে।


আপনি যদি বেশ কিছু দিন পর ব্যায়াম শুরু করেন এবং শ্বাসকষ্ট অনুভব করেন, তাহলে বুঝবেন এর কারণ অন্য কিছু হতে পারে। এই সমস্যাগুলি ফুসফুস বা শ্বাসযন্ত্রের সঙ্গে সম্পর্কিত সংক্রমণও হতে পারে।


কী বলছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা


স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে আপনার যখন প্রথমবার শ্বাসকষ্ট হয়, তখন আপনার ডাক্তারের কাছে যাওয়া উচিত। ডাক্তাররা পরীক্ষা বা অন্য কোন মাধ্যমে পরীক্ষা করে কারণ জানতে পারেন। এ থেকে জানা যাবে শ্বাসকষ্টের সমস্যা অভ্যন্তরীণ কোনও রোগের কারণে নয়।


বেশিরভাগ ক্ষেত্রে এটি চিকিত্সা করা যেতে পারে। সেজন্য খুব বেশি চিন্তা করার দরকার নেই, শুধু এই ধরনের লক্ষণে সতর্ক থাকুন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.