টাক পড়া আটকাতে পারে ঘরোয়া কিছু উপায়

 


ODD বাংলা ডেস্ক: অল্প বয়সে টাক পড়ে যাওয়া আসলেই অস্বস্তির বিষয়। দৈনন্দিন জীবনের অনিয়ম, মানসিক উদ্বিগ্নতা, ঠিকমতো,খাওয়াদাওয়া না করা, সঠিক যত্নের অভাব ইত্যাদি কারণে চুল ঝরে পড়ে।  টাক পড়ে যাওয়ার কারণ যা-ই হোক, তা নিয়ে বেশি চিন্তা করলে চলবে না। টাক পড়ে যাওয়া আটকাতে অনেকেই নানা রকম চেষ্টা করে থাকেন, নানা প্রসাধনী ব্যবহার করেন।


তবে ঘরোয়া কিছু উপায়ে বিশেষ উপকার পেতে পারেন।

তেল মালিশ


চুলহীন মাথায় তেল মালিশ করা বিষয় টা আপনার কাছে অস্বস্তির হতে পারে। কিন্তু  নিয়মিত মাথায় তেল মালিশ করলে টাক মাথায় চুল গজাতে বেশি দিন লাগবে না।


অ‍্যালোভেরা


ত্বকের যত্নে অ্যালোভেরার উপকারিতা অনেক।


কিন্তু টাক পড়ে যাওয়ার সমস্যা দুর করতেও অ্যালো ভেরার ভূমিকা অনেক। পাতা থেকে জেল বার করে মাথার ত্বকে লাগাতে পারেন। ঘণ্টাখানেক পরে ধুয়ে নিন। এতে উপকার মিলবে।

ওমেগা ফ্যাটি অ্যাসিড


সব চুলে উঠে গিয়ে একেবারে টাক পড়ার আগে  ওমেগা ফ্যাটি অ্যাসিড ক্যাপসুল ব্যবহার করতে পারেন। এই ক্যাপসুল বাজারে কিনতে পাওয়া যায়। সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করলে চুল ধীরে ধীরে গজাতে শুরু করবে।


পেঁয়াজের রস


চুল ঝরা বন্ধ করতে পেঁয়াজের রস ভীষণ কাজ করে। অনেকেই ব্যবহার করে সুফল পেয়েছেন।


পেঁয়াজের রস চুল উঠে যাওয়া জায়গাটায় দিনে দু’বার করে ব্যবহার করলে নতুন চুল গজাতে সাহায্য করবে।

লেবু


নারকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে শ্যাম্পু করার আগে এই মিশ্রণটি মাথায় মেখে কিছু ক্ষণ অপেক্ষা করতে হবে। কয়েক দিন ব্যবহার করে ছেড়ে না দিয়ে ধৈর্য ধরে ব্যবহার করতে হবে। এতে উপকার পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.