আগস্টে দুবার দেখা দেবে সুপার মুন, কীভাবে এটি ঘটে?

 


ODD বাংলা ডেস্ক: পৃথিবীর এই উপগ্রহটি – যুগ যুগ ধরে মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু। কখনো কবিতায়, কখনো মহাবিশ্বের বিস্ময় ভাবনায় – চাঁদ সঙ্গী হয়েছে মানুষের। তবে চলতি আগস্ট মাসে সচরাচর চাঁদকে যে আকৃতিতে দেখা যায়, তা একবার নয়, বরং দুই দুবার ব্যতিক্রম হবে।


অর্থাৎ, পৃথিবীকে কেন্দ্র করে কক্ষপথে আবর্তনের সময় সবচেয়ে কাছে চলে আসবে চাঁদ। এরফলে চাঁদকে  শতকরা ১৪ ভাগ পর্যন্ত বেশি বড় এবং ৩০ ভাগ পর্যন্ত বেশি উজ্জ্বল দেখা যাবে। পূর্ণ চাঁদের এই রূপ 'সুপার মুন' নামেই পরিচিত।


আজ ১ আগস্ট সন্ধ্যাতেই সুপার মুনের দেখা পাবেন উত্তর গোলার্ধের বাসিন্দারা।


তবে ৩০ আগস্ট আরও বড় দেখাবে চাঁদকে, এসময় পৃথিবী থেকে ২ লাখ ২২ হাজার ৪৩ মাইল দূরে থাকবে চাঁদ। সে তুলনায়, কক্ষপথের সবচেয়ে দূরবর্তী অবস্থানে চাঁদের সাথে পৃথিবীর দূরত্ব হয় ২ লাখ ৫২ হাজার ৮৮ মাইল।


একই মাসে দুই বার সুপার মুন' দেখা দিলে– দ্বিতীয়টিকে 'ব্লু মুন' বলেন বিজ্ঞানীরা।  


কীভাবে দেখবেন


নাসার একজন জ্যোতির্বিজ্ঞানী ফ্রেড এস্পেনাক বলেন, 'সুর্যাস্তের মিনিট কয়েক পরেই গ্রীষ্মকালের উষ্ণ রাত পূর্ণ চাঁদ দেখার জন্য সবচেয়ে উপযুক্ত। আগস্টে যা দুইবার ঘটে।'


এবার সুপার মুনের সময় যারা টেলিস্কোপ ব্যবহার করবেন– তারা চাঁদের গায়ে প্রাচীন আগ্নেয়গিরির লাভাপ্রবাহের ফলে কালো জমিন দেখতে পাবেন। চাঁদের গর্তগুলো থেকে প্রতিফলিত রশ্মিও তাদের চোখে ধরা পড়বে। তবে এতকিছু দেখা যাবে, যদি আকাশ পরিষ্কার থাকে তবেই।  


গ্রিনউইচ রয়্যাল মিউজিয়াম জানিয়েছে, 'আকাশে বেশি মেঘ না থাকলে, গোল বৃত্তের মতো সুন্দর শোভাময় সুপার মুনকে স্পষ্ট দেখা যাবে। ছোট টেলিস্কোপ বা শক্তিশালী বাইনোকুলার দিয়ে চাঁদের ভূমি দেখার এটাই সুবর্ণ এক সুযোগ। চাইলে তোলা যাবে মজার সব ছবি'।   


সূর্যাস্তের পরপরই বা সূর্যোদয়ের কিছু আগে চাঁদের এই রূপ দেখা সবচেয়ে চিত্তাকর্ষক বলেও গ্রিনউইচের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে। কারণ, এই সময়েই চাঁদকে সবচেয়ে বিশাল আকৃতির দেখা যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.