কুকুরদের সার্ফিং চ্যাম্পিয়নশিপ!

 


ODD বাংলা ডেস্ক: সমুদ্রে মানুষের সার্ফিং এর দৃশ্য তো সবারই পরিচিত; কিন্তু কখনো কুকুরদের সার্ফিং করতে দেখেছেন কি? শনিবার ক্যালিফোর্নিয়ার প্যাসিফিকায় দেখা গেল তেমনই এক দৃশ্য। শত শত পোষা প্রাণীপ্রেমীরা এসে হাজির হয়েছিলেন 'ওয়ার্ল্ড ডগ সার্ফিং চ্যাম্পিয়নশিপ' দেখতে।


নানা আকার ও আকৃতির কুকুরদের ওয়েটস্যুট এবং গগলস পরিয়ে সান ফ্রান্সিসকোর লিন্ডা মার স্টেট সমুদ্রসৈকতে ঢেউয়ের সাথে লড়াইয়ের জন্য নামিয়ে দেওয়া হয়েছিল। এই সার্ফিং প্রতিযোগিতায় সাতটি আলাদা শাখায় প্রতিযোগিতা করেছে কুকুররা।


সলো সার্ফার কুকুরদের ছোট, মাঝারি, বড় ও অনেক বড়- এই ৪টি শ্রেণীতে ভাগ করা হয়েছিল। অন্যদিকে, একজন মানুষ ও একটি কুকুর সঙ্গে নিয়ে সার্ফিং এবং ডগ-ডগ রাইড শাখায়ও আলাদা পুরস্কার ঘোষণা করা হয়েছে।


বিচারকরা পুরস্কার দেওয়ার সময় রাইডের দৈর্ঘ্য এবং কুকুরের স্টাইলের বিষয়টি বিবেচনা করেছেন।


চেরি নামের একটি ফ্রেঞ্চ বুলডগ কুকুর শনিবার ওয়ার্ল্ড ডগ সার্ফিং চ্যাম্পিয়নশিপে অংশ নিয়ে 'মাঝারি' শ্রেণীতে সেরা সলো সার্ফের পুরস্কার জিতেছে।


দিনের পরের ভাগে এই কুকুরগুলো আবার বেস্ট বিচ ফ্যাশন এবং বেস্ট কস্টিউম প্রতিযোগিতায়ও অংশগ্রহণ করেছে।


সান ফ্রান্সিসকো ক্রনিকেল সূত্র বলেছে, শনিবার হাজার হাজার মানুষ সমুদ্রসৈকতে কুকুরদের এই প্রতিযোগিতা দেখতে জড়ো হয়েছিল।


এবছর ওয়ার্ল্ড ডগ সার্ফিং চ্যাম্পিয়নশিপ পেনিনসুলা হিউমেন সোসাইটি অ্যান্ড এসপিসিএ এবং রকেট ডগ রেসকিউর মতো প্রাণী কল্যাণ সংস্থাগুলোকে তহবিল সংগ্রহ করতে সাহায্য করেছে। পরিবেশ ও সার্ফিং নিয়ে কাজ করা একাধিক অলাভজনক সংস্থাও এই আয়োজন থেকে সাহায্য পেয়েছে।


এখানেই শেষ নয়, যারা এই ইভেন্টে এসেছেন তাদের এখান থেকে কুকুর পালক নেওয়ার সুযোগও ছিল।


চ্যাম্পিয়নশিপের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০০৪ সালে প্রকাশিত বই 'দ্য ডগ'স গাইড টু সার্ফিং' বইয়ের লেখক কেভিন রীডকে কুকুরদের এই সার্ফিং খেলার উদ্ভাবক হিসেবে ধরা হয়।


এই বই প্রকাশের পর কেভিন প্রথম সান দিয়েগোর কাছে 'লোয়েস করোনাডো বে রিসোর্ট সার্ফ ডগ কম্পিটিশন' এর আয়োজন করেন। এরপর থেকে কুকুরদের জন্য ডগ সার্ফিং একটি আন্তর্জাতিক খেলার ইভেন্ট হয়ে দাঁড়ায়।


বর্তমানে পশুপ্রেমীরা ক্যালিফোর্নিয়া উপকূল, ফ্লোরিডা, অস্ট্রেলিয়া, এমনকি যুক্তরাজ্যেও এই ইভেন্ট উপভোগ করতে পারবেন। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.