কৌটায় বিস্কুট রাখলেই মিইয়ে যাচ্ছে? মুচমুচে রাখবেন যেভাবে

 


ODD বাংলা ডেস্ক: মুচমুচে বিস্কুট যতটা ভালো লাগে, মিইয়ে গেলে ততটাই খারাপ খেতে লাগে। বিশেষ করে বর্ষায় বিস্কুট ভালো রাখা বেশ কঠিন। কিছু সহজ টিপস মেনে চললে এই সমস্যার সমাধান করতে পারবেন। দেখে নিন, বিস্কুট মুচমুচে রাখার সহজ কয়েকটি উপায়।


টিস্যু মুড়ে রাখুন: এয়ার টাইট কৌটোর ভেতরে কয়েকটি টিস্যু রেখে, তার ওপর বিস্কুট এবং কুকিজগুলি রাখুন। বিস্কুটের ওপর আরও কয়েকটা টিস্যু দিয়ে ঢেকে নিন। তারপর কৌটোর ঢাকনা আটকে দিন। এতে দীর্ঘ দিন বিস্কুট মুচমুচে থাকবে।


ফ্রিজে রাখুন: কুকিজ এবং বিস্কুট সংরক্ষণের আরেকটি চমৎকার উপায় হচ্ছে ফ্রিজে রাখা। একটি চেন টানা ব্যাগ বা জিপ লক প্যাকেটে বিস্কুট ভরে ফ্রিজে রেখে দিন। এতে অনেক দিন পর্যন্ত বিস্কুট তাজা রাখে।


সঠিক কৌটো: বিস্কুট কখনও প্লাস্টিকের কৌটোতে রাখবেন না। এতে তাড়াতাড়ি মিইয়ে যায়। এর চেয়ে কাঁচের কোনও বয়ামে ভরে রাখুন। তাতে অনেক দিন পর্যন্ত বিস্কুট মুচমুচে থাকবে।  তবে এয়ার টাইট কৌটোয় ভরে ঠান্ডা এবং শুষ্ক জায়গায় রাখা সবচেয়ে ভালো। বিস্কুট ঢেলে রাখার আগে টিস্যু পেপার দিয়ে এয়ার টাইট কৌটোর ভেতরটা ভালো করে মুছে নিন। তাতে ভেজাভাব দূর হবে। বিস্কুট নরম হওয়ার আশঙ্কাও কমবে। তারপর কৌটোটা ফ্রিজে ঢুকিয়েও রাখতে পারেন। আবার কাবার্ডের মধ্যেও রাখতে পারেন।


পুনরায় বেক করুন: নরম হয়ে যাওয়া কুকিজ বা বিস্কুট ৫-১০ মিনিট মাইক্রোওয়েভ বা এয়ার ফ্রায়ারে বেক করে নিন। এতে বিস্কুটের মুচমুচে ভাব ফিরবে।


কৌটো ভালো করে আটকান: যে কৌটোয় বিস্কুট রাখবেন, তার ঢাকনা ভালো করে আটকে রাখুন। যাতে বাতাস ঢুকে বিস্কুট নরম না হয়ে যায়। আর, বিস্কুটের কৌটো কখনই স্যাঁতসেঁতে জায়গায় রাখবেন না। ঠান্ডা এবং শুকনো জায়গায় রাখা সবচেয়ে ভালো। উঁচু তাকে তুলে রাখতে পারেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.