এক প্রজাপতিকে হারিয়ে আরেক প্রজাপতি জিতলেন গিনেস খেতাব

 


ODD বাংলা ডেস্ক: বিশ্বের সবথেকে ছোট কাঠের চামচ বানিয়ে তাক লাগালেন ভারতীয় শিল্পী শশিকান্ত প্রজাপতি। এমনকি গিনেস ওয়ার্ল্ড রেকর্ড বুকে নিজের নামটিও লিখিয়ে ফেললেন তিনি।

শিল্পী শশিকান্ত জানান, আপন খেয়ালে স্রেফ নিজেকে খুশি করতেই ক্ষুদ্রতম কাঠের চামচ বানিয়ে ফেলেছেন তিনি। ক্ষুদ্রতম মানে ঠিক কতটা ছোট শশিকান্তের তৈরি করা চামচ?


ওই চামচে এক দানা চালও ধরবে না। দৈর্ঘ্য মাত্র ১.৬ মিলিমিটার (০.০৬ ইঞ্চি)। গিনেস কর্তৃপক্ষ জানিয়েছেন, এই রেকর্ডের জন্য চামচটি শুধু ক্ষুদ্র হলেই চলত না। এইসঙ্গে আদর্শ চামচ হতে হয় তাকে। অর্থাৎ থাকবে সামনের বাটি আকার এবং লাগোয়া লম্বা হাতল। সেই শর্ত পূরণ করেছেন ভারতীয় শিল্পী শশিকান্ত। তিনি একটিমাত্র কাঠের টুকরে দিয়েই চামচটিকে তৈরি করে ফেলেছেন। মাইক্রো আর্ট-এর রূপ দিতে একটি ধারালো ছুড়ি ব্যবহার করেছিলেন শিল্পী। সোমবার প্রকাশ্যে এলেও গিনেস কর্তৃপক্ষ রেকর্ডটি নথিবদ্ধ করেছিলেন গত ১ এপ্রিলে।


অবাক করা ঘটনা হলো এর আগে এই রেকর্ডের অধিকারী ছিলেন একজন ভারতীয় শিল্পী। তিনি জয়পুরের বাসিন্দা নবরতন প্রজাপতি। ওই চামচের দৈর্ঘ্য ছিল ২ মিলিমিটার (০.০৭ ইঞ্চি)। অর্থাৎ ০.০১ ইঞ্চির ব্যবধানে এক প্রজাপতিকে হারিয়ে আরেক প্রজাপতি জিতে নিলেন গিনেস খেতাব।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.