ঘুমাতে না দেওয়ার জন্য মামলা করা যায় যে দেশে

 


ODD বাংলা ডেস্ক: সুস্থ জীবনযাপন করতে হলে ভালো ঘুম দরকার। এটি আমাদের শক্তি জোগায় এবং একটি ভালো দিন শুরু করতে সাহায্য করে। এক রাতের ভালো ঘুম আমাদের জীবনযাত্রার মান, মস্তিষ্কের কার্যকলাপ, মেজাজ এবং স্বাস্থ্যকে উন্নত করে। ঘুমের অভাব আমাদের দৈনন্দিন কাজকর্মকে প্রভাবিত করতে পারে এবং বিভিন্ন ব্যাধি ও রোগের ঝুঁকি বাড়াতে পারে।

তবে আপনি কি জানেন যে ঘুমের অধিকার পাশ্ববর্তী দেশ ভারতে একটি মৌলিক অধিকার? দেশটির সংবিধানের ২১নং অনুচ্ছেদে প্রত্যেক নাগরিকের কোনো রকম ঝামেলা ছাড়াই শান্তিতে ঘুমানোর অধিকার রয়েছে।


ধারা ২১: ঘুমানোর অধিকার


অনুচ্ছেদ ২১-এর ‘জীবন ও ব্যক্তিগত স্বাধীনতার অধিকার’-এর অধীনে ঘুমের অধিকার একটি মৌলিক অধিকার হিসাবে স্বীকৃত হয়েছে।সংবিধানের অনুচ্ছেদ ২১ অনুসারে ‘আইন দ্বারা প্রতিষ্ঠিত পদ্ধতি ব্যতীত কোনো ব্যক্তিকে তার জীবন বা ব্যক্তিগত স্বাধীনতা থেকে বঞ্চিত করা হবে না’।


২০১২ সালে দিল্লিতে বাবা রামদেবের সমাবেশে ঘুমন্ত  জনতার ভিড়ের উপর পুলিশি পদক্ষেপের একটি মামলার শুনানি করার সময় সুপ্রিম কোর্ট রায় দেয় যে পুলিশদের এই পদক্ষেপ মৌলিক অধিকারের লঙ্ঘনের সামিল।


টাইমস অব ইন্ডিয়ার একটি প্রতিবেদন অনুসারে, ঘুমকে মৌলিক মানবাধিকার হিসেবে উল্লেখ করার সময় সুপ্রিম কোর্ট আরো বলেছে, ‘একজন মানুষের জন্য তার অস্তিত্ব এবং বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় স্বাস্থ্যের সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখার জন্য ঘুম অপরিহার্য। তাই ঘুম একটি মৌলিক এবং মৌলিক প্রয়োজন যা ছাড়া জীবনের অস্তিত্বই বিপদে পড়বে।”

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.