রান্নাঘরের তেলতেলে বোতল পরিষ্কার করবেন যেভাবে

 


ODD বাংলা ডেস্ক: তেলের বোতল বা শিশি কিছু দিন ব্যবহার করলেই এমন চিটচিট করে যে হাত দেওয়া যায় না। রান্নার সময়ে তেল ঢালতে গিয়ে হাত থেকে পিছলে পড়ে যাওয়ার ভয়ও থাকে। তাই নিয়মিত এই শিশি বা বোতল পরিষ্কার করা দরকার।

কিন্তু আর পাঁচটা বাসনপত্র যেভাবে পরিষ্কার করা যায়, তেলের শিশি-বোতল সাফ করা অতটাও সহজ নয়। শুধু জল দিয়ে ধুলে চিটচিটে ভাব কাটে না। ঠিকমতো পরিষ্কার না করলে তেলচিটে গন্ধও থেকে যায়। কী ভাবে পরিষ্কার করলে বোতলের গন্ধ এবং তেলচিটে ভাব দূর হবে? দেখে নিন ঘরোয়া সহজ টিপস।


টিস্যু পেপার: এটি দিয়ে সহজেই তেলের দাগ তোলা যায়। একটি পরিষ্কার টিস্যু পেপার বা কিচেন টাওয়েল দিয়ে বোতলের ঢাকনার ভেতর ও বাইরেটা ভালো করে মুছে নিন। বোতলের ঢাকনা লাগানোর জায়গাটা এবং বোতলের উপরটাও মুছে নেবেন খুব ভালো করে। এতে বোতল সুন্দর পরিষ্কার হতে পারে।


গরম জল: প্রথমে একটি পাত্রে জল গরম করে নিন। এটি দিয়ে পরিষ্কার করুন তেলচিটে বোতল। গরম জলকে পরিষ্কার হতে পারে এটি। তা না হলে, গরম জল তেলের বোতলে ভরে রেখে দিন ১০-১২ ঘণ্টা। এর পর জলসহ বোতল ভালো করে ঝাঁকিয়ে নিন। এতে চ্যাটচেটে ভাব দূর হবে। বোতলের নিচে আটকে থাকা অতিরিক্ত তেলও পরিষ্কারও হয়ে যাবে। আপনি চাইলে গরম জলে কয়েক ফোঁটা লেবুর রস মেশাতে পারেন। এতে আরও ভালো ফল পাবেন।


ওয়াশিং পাউডার এবং বেকিং সোডা: অর্ধেক বালতি হালকা গরম জলে দুই চামচ ওয়াশিং পাউডার দিন। এতে সাদা ভিনিগার, পাতিলেবুর রস এবং এক চামচ বেকিং সোডা মিশিয়ে নিন। তেলের বোতলের বাইরেটা টিস্যু পেপার দিয়ে ভালো করে মুছে ১৫ মিনিট ওই জলে ডুবিয়ে রাখুন। তার পরে সাধারণ জলে ভালো করে ধুয়ে শুকনো করে নিন। মনে রাখবেন, খুব বেশি চটতটে শিশি পরিষ্কার করতে এটি দারুণ কাজে লাগতে পারে।


লেবুর রস বা ভিনিগার: লেবুর রস বা সাদা ভিনেগারের অনেক গুণ। এগুলির মধ্যে একটি জলের সঙ্গে মিশিয়ে শিশিতে ভরে ফেলুন। মিনিট ২০ পরে ভালো করে ঘষে বোতল পরিষ্কার করে নিন। এতে বোতলের ময়লা এবং দুর্গন্ধ উভয়ই সম্পূর্ণ দূর হবে।


বাসন মাজার লিকুইড সাবান: গরম জলে বাসন মাজার লিকুইড সাবান মিশিয়ে তেলের শিশিতে ভরে দিন। কিছু ক্ষণ এই তরল ভরে রেখে দিন। তার পরে শিশিটি ভালো করে ঝাঁকিয়ে নিন। এর পরে ধুয়ে ফেলুন। বাড়িতে শিশি পরিষ্কার করার ব্রাশ থাকলে আরও ভালো। তা হলে সেই ব্রাশ দিয়ে শিশি ঘষে ঘষে পরিষ্কার করে নিতে পারবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.