যে অভ্যাসগুলো ক্লান্তির কারণ হতে পারে



 ODD বাংলা ডেস্ক: আমাদের অনেকের কিছু অভ্যাস থাকে যেগুলো আমাদের জন্য ক্ষতিকর। কিন্তু আমরা সেটা জেনেও অভ্যাসগুলো ছাড়তে পারি না। নেতিবাচক কিছু অভ্যাস আপনার শারীরিক এবং মানসিক সুস্থতার ওপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে। চলুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি নেতিবাচক অভ্যাসের বিষয়ে।


১. অনিয়মিত ঘুম


অপর্যাপ্ত ঘুম মন-মেজাজকে ব্যাপকভাবে প্রভাবিত করতে পারে। রাত জেগে থাকা, অনিয়মিত ঘুম বা ঘুমানোর আগে ফোন ব্যবহার করার মতো অভ্যাস আপনার ঘুমের চক্রকে ব্যাহত করতে পারে। সময়মতো ঘুমের অভ্যাস গড়ে তোলার চেষ্টা করুন। আরামদায়ক ঘুমের পরিবেশ তৈরি করুন এবং রাতের বেলা চা-কফি পান করা এড়িয়ে চলুন।


২. অস্বাস্থ্যকর খাবার 


বাইরের অস্বাস্থ্যকর খাবার প্রতিদিন খাওয়ার ফলে আপনি অলস এবং ক্লান্ত বোধ করতে পারেন। এই খাবারগুলোতে প্রয়োজনীয় পুষ্টির অভাব থাকে, বরং এগুলো অতিরিক্ত তেল-চর্বি দিয়ে বানানো হয়। যা সামগ্রিক স্বাস্থ্যকে ক্ষতিগ্রস্ত করে। ফল, সবজি, চর্বিহীন প্রোটিন সমৃদ্ধ সুষম খাদ্য খাওয়া খুবই গুরুত্বপূর্ণ।


প্রচুর পরিমাণে জল পান করতে হবে ও কোমল পানীয় পরিমিত পরিমাণে পান করতে হবে।

৩. অতিরিক্ত স্ক্রিন টাইম 


ইলেকট্রনিক ডিভাইসের স্ক্রিনে অত্যধিক সময় ব্যয় করার অভ্যাস আপনাকে এক পর্যায়ে ক্লান্ত করে দিবে। স্ক্রিন থেকে নির্গত ‘নীল আলো’ ঘুমের ধরণকে ব্যাহত করে। স্ক্রিনের সামনে সারাদিন বসে থাকবেন না। মাঝেমাঝে বিরতি নিন।


৪. অলস জীবনযাপন


সব সময় বসে থাকা এবং কোন কাজ না করা, আপনার শারীরিক ও মানসিক স্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলে। নিয়মিত ব্যায়াম আপনার শক্তি বৃদ্ধি করবে। সেইসঙ্গে মেজাজ ভালো রাখবে এবং জীবনী শক্তি বাড়াবে।


৫. সামাজিক বিচ্ছিন্নতা


দীর্ঘ সময় বন্ধুবান্ধব, পরিবার ও সমাজ থেকে দূরে থাকলে আপনি একাকী বোধ করবেন। সামাজিক কার্যকলাপে অংশগ্রহণ করুন এবং হাসিখুশি থাকার অভ্যাস করুন। অন্যদের সঙ্গে যোগাযোগ রাখলে আপনার মন-মেজাজ ভালো থাকবে এবং জীবনকে সুন্দর করবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.