মূত্রনালির সংক্রমণ প্রতিরোধের উপায়



 ODD বাংলা ডেস্ক: অতিরিক্ত গরমের পর বর্ষা মানবজীবন ও প্রকৃতিতে স্বস্তি নিয়ে আসে। মনোরম আবহাওয়ার পাশাপাশি বর্ষাকাল বিভিন্ন ধরনের স্বাস্থ্য সমস্যাও আনতে পারে, যা আপনার মানসিক শান্তিকে ব্যাহত করতে পারে, তাই এটি আপনার প্রিয় ঋতু হলেও সতর্ক থাকা ভালো। অন্যান্য রোগের সঙ্গে এ সময় মূত্রনালির সংক্রমণ (ইউটিআই) হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।


আবহাওয়ার পরিবর্তনে এই রোগের প্রবণতা বাড়ে।


যা রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল করে দেয় এবং সংক্রমণের জন্য আরো বেশি সংবেদনশীল করে তোলে। বৃষ্টির দিনে আর্দ্রতার কারণে এবং স্যাঁতসেঁতে পরিবেশের কারণে সহজেই ব্যাকটেরিয়ার সংক্রমণ হতে পারে। ব্যাকটেরিয়া মূত্রণালিতে প্রবেশ করে সংক্রমণ ঘটায়। যদি সঠিক চিকিৎসা না করানো হয়, তবে কিডনির ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে।

তাই এ সময় সচেতন থাকতে হবে।

ইউটিআই-এর লক্ষণগুলোর মধ্যে রয়েছে প্রস্রাবের সময় ব্যথা এবং জ্বালাপোড়া, ঘন ঘন এবং অনিয়মিত প্রস্রাব, গাঢ় এবং দুর্গন্ধযুক্ত প্রস্রাব, ক্লান্তি, তলপেটে তীব্র ব্যথা, জ্বর, বমি বমি ভাব এবং বমি হওয়া। আপনি যদি এই লক্ষণগুলো অনুভব করেন, কোনো অবহেলা ছাড়াই চিকিৎসাসেবা নেওয়া গুরুত্বপূর্ণ।


প্রতিরোধ যেভাবে করতে পারেন


১. পর্যাপ্ত জল পান করা আপনার শরীর থেকে টক্সিন দূর করতে, সুস্বাস্থ্যের উন্নতি করতে সাহায্য করতে পারে।


২. জলের পাশাপাশি তরল খাবার বেশি খান। ডাবের জল, ফলের জুস ইত্যাদি।


৩. মশলাদার, তৈলাক্ত, প্রক্রিয়াজাত এবং জাঙ্ক ফুড থেকে দূরে থাকুন।


৪. প্রস্রাব আটকে রাখা এড়িয়ে চলুন। কারণ প্রস্রাব আটকে রাখলে ব্যাকটেরিয়ার আক্রমণ বেড়ে যায়।


তাই যখন আপনি প্রয়োজন অনুভব করেন, তখন প্রস্রাব করা গুরুত্বপূর্ণ।

৫. যোনি অঞ্চলে রাসায়নিক পণ্য ব্যবহার করা থেকে বিরত থাকুন।


৬. ডাচিং, স্প্রে, পাউডার বা ডিওডোরেন্টগুলো এড়িয়ে চলুন। কারণ এগুলোতে ক্ষতিকারক উপাদান রয়েছে, যা যোনি অঞ্চলে জ্বালা, ব্যথা এবং চুলকানি সৃষ্টি করতে পারে।


৭. নরম সুতি কাপড়ের অন্তর্বাস বেছে নিন এবং প্রতিদিন পরিবর্তন করুন।


৮. ব্যক্তিগত স্বাস্থ্যবিধি পালনে অগ্রাধিকার দিন। নিজের পরিচ্ছন্নতা নিশ্চিত করুন।


৯. আঁঁটসাঁট পোশাক পরা এড়িয়ে চলুন, কারণ এটি সংবেদনশীল এলাকায় আর্দ্রতা আটকে রাখতে পারে। রক্ত সঞ্চালন উন্নত করতে এবং ব্যাকটেরিয়ার বৃদ্ধি রোধ করতে ঢিলেঢালা পোশাক বেছে নিন।


১০. প্রতিবার প্রস্রাবের পর শুকনো নরম কাপড় দিয়ে মলদ্বার ও যোনিপথ পরিষ্কার করুন। এতে ভিজে ভাব থাকবে না। ব্যাকটেরিয়া সংক্রমণের আশঙ্কা কম হবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.