নিজেকে আরো পরিণত করে গড়ে তুলুন ৬ উপায়ে



 ODD বাংলা ডেস্ক: আমরা প্রায়ই ‘ম্যাচিউর’ বা ‘পরিণত’ অথবা প্রাপ্তমনস্ক  শব্দটি শুনে থাকি। সঠিক পরিবেশ ও পরিস্থিতি বিবেচনায় সঠিক ভাষা ব্যবহার করা কিংবা আচরণের মাধ্যমে সেটা ফুটিয়ে তোলা মানেই পরিণত হওয়া। তবে এই দক্ষতা ধীরে ধীরে বয়সের সঙ্গে মানুষের মধ্যে গড়ে ওঠে। আপনি একটি বয়সে এসে যদি অপরিণত মানুষের মতো আচরণ করনে তবে আপনাকে কেউ সহজভাবে গ্রহণ করবে না।


স্বাভাবিকভাবে আমরা যখন বড় হই, সবার সঙ্গে মিশতে গিয়ে আমাদের পরিণত হওয়ার শিক্ষাটা চলতে থাকে।

আপনি আপনার ব্যক্তিগত সম্পর্ক উন্নত করতে চাইলে, আপনার পেশাদার ক্ষেত্র সহজ করতে চাইলে বা কেবল নিজের একটি ভালো পরিবর্তন করতে চাইলে পরিণত হওয়াটাই মূল বিষয়। এবার চলুন জেনে নিই, নিজেকে আরো পরিণিত করে গড়ে তুলতে কী কী করতে পারেন।  


১.  আবেগ নিয়ন্ত্রণ করা 

নিজের সব অনুভূতি আচরণের মাধ্যমে প্রকাশ করতে যাবেন না।


আবেগকে নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করাটাই উত্তম। কারণ আবেগের বশে যে সিদ্ধান্ত নেবেন, বেশির ভাগ ক্ষেত্রে সেটি ভুল হওয়ার আশঙ্কা থাকে। তাই আবেগ নয়, বাস্তবতা দিয়ে সিদ্ধান্ত নিতে হবে। 

২. অজুহাত দেখানো 

সব কাজে অজুহাত দিতে যাবেন না।


এমনটা করলে আপনাকে সবাই নেতিবাচক ব্যক্তি হিসেবেই বিবেচনা করবে। কোনো কাজই সহজ নয়। কঠিন ভেবে তাই পিছিয়ে যাবেন না। ওই যে কথায় আছে, একবার না পারিলে দেখো শতবার। ফলাফল আপনার জন্য ভালোও হতে পারে।

তাই সব সময় অজুহাত দেখানো এড়িয়ে চলুন এবং ভুল থেকে শিখে তা সংশোধন করার চেষ্টা করুন। মোট কথা, দায়িত্ব এড়িয়ে যাবেন না। 

৩. ধৈর্য ধারণ করা

পরিকল্পনা অনুযায়ী কাজ না হলে আমরা ধৈর্য হারিয়ে ফেলি। একজন পরিণত মানুষ কিন্তু ধৈর্য হারিয়ে ফেলে না। আবেগপ্রবণ না হয়ে ধৈর্য ধারণ করে সিদ্ধান্ত নেয়। যারা ধৈর্য ধারণ করতে পারে না তারা আবেগের কাছে হার মেনে যায় সহজেই। তাই কঠিন পরিস্থিতিতে নিজেকে শান্ত  রাখার চেষ্টা করুন। 


৪. অন্যদের গুরুত্ব দেওয়া 

বিভিন্ন মানুষের মতামত বিভিন্ন রকম হয়। তাদের মতামতের সঙ্গে আপনার মতামতের মিল নাও পারে। তাই বলে এড়িয়েও যাবেন না। মনোযোগ দিয়ে তাদের কথা শুনুন এবং প্রয়োজনে উত্তর দিন।


৫. দোষারোপ করা বা অভিযোগ করা

সব সময় অন্যকে দোষারোপ করা এবং অভিযোগ করা বন্ধ করতে হবে। নিজের দোষটা মেনে নিতে শিখতে হবে। এটি আপনাকে সংকীর্ণ এবং শক্তিহীন রাখা থেকে মুক্ত করবে। অভিযোগের পরিবর্তে সমাধানের দিকে বেশি মনোযোগ দিন। 


৬. নীরব থাকা

একজন পরিণত ব্যক্তি কখনোই অহেতুক ঝগড়ায় নিজের সময় ব্যয় করেন না। কারো সঙ্গে আপনার সম্পর্ক ভালো না-ই হতে পারে, তাই বলে অহেতুক ঝগড়ায় জড়িয়ে যাবেন না। এতে মানসিক শান্তি পাবেন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.