চলতি সালে বসবাসের জন্য বিশ্বের সেরা যেসব শহর

 


ODD বাংলা ডেস্ক: মহামারি করোনার তাণ্ডবে লন্ডভন্ড এ বিশ্বের অনেক শহরের জীবনযাত্রার মান আবার উন্নত হতে শুরু করেছে। ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিটের বার্ষিক গ্লোবাল লিভেবিলিটি ইনডেক্স অনুযায়ী, অনেক শহরে সামগ্রিক জীবনযাত্রার মান গত ১৫ বছরের তুলনায় সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে।

আর্থ-সামাজিক স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা ব্যবস্থা, সংস্কৃতি ও পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামোসহ নানা বিষয়কে সূচক ধরে ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট প্রতি বছর ১৭৩টি শহরের তালিকা তৈরি করে।


বিশ্বজড়ে জীবনযাত্রার ব্যয় নিয়ে ক্রমবর্ধমান উদ্বেগ এবং কিয়েভের মতো শহরগুলোতে ক্রমাগত সংঘাতে নাগরিক অস্থিরতার মুখে সামগ্রিকভাবে স্থিতিশীলতার স্কোর অনেকখানিই কমে গেছে। কিন্তু এরপরও মূলত এশিয়া, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকায় স্বাস্থ্যসেবা এবং শিক্ষার ক্ষেত্রে অগ্রগতি হয়েছে।


বিশ্বজুড়ে কোভিড বিধিনিষেধ উঠে যাওয়ার পর সংস্কৃতি এবং পরিবেশের সূচকও উন্নত হয়েছে। কারণ, আবার নানা ধরনের ইভেন্টের আয়োজন শুরু হয়েছে। যদিও উপাত্ত দিয়ে এসব শহর কতখানি বাসযোগ্য তার একটা ছবি তুলে ধরা যায়, কিন্তু এসব শহরে যারা দিনের পর দিন বসবাস করছেন তারাই ভালো বলতে পারবেন কেন শহরগুলো তাদের এত পছন্দের।


চলতি সালে বসবাসের জন্য বিশ্বের সেরা যেসব শহর-


> ভিয়েনা, অস্ট্রিয়া


> কোপেনহেগেন, ডেনমার্ক


> মেলবোর্ন, অস্ট্রেলিয়া


> সিডনি, অস্ট্রেলিয়া

 

> ভ্যাঙ্কুভার, ক্যানাডা


> জুরিখ, সুইটজারল্যান্ড


> ক্যালগারি, ক্যানাডা/জেনেভা, সুইটজারল্যান্ড


> টরন্টো, ক্যানাডা


> ওসাকা, জাপান/অকল্যান্ড, নিউজিল্যান্ড

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.