৫৩ লাখ টাকায় দেওয়াল বিক্রি!

 


ODD বাংলা ডেস্ক: ঢাকা শহরে একটি দেওয়ালের দাম কত হতে পারে? দাম যত-ই হোক, একটি দেওয়াল মানুষ কেন কিনবেন? প্রশ্ন হতেই পারে! শুনলে অবাক হবেন, যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের জর্জটাউনে ৫০ হাজার ডলার অর্থাৎ ৫৩ লাখ টাকায় কেনা যাচ্ছে একটি দেওয়াল। তাও তাও আবার ভগ্ন দশা!

ওয়াশিংটনের জর্জটাউনে একটা বাড়ি কিনতে সর্বনিম্ন ১৫ লাখ ডলারে (১৬ কোটি টাকা) খরচ হয়। সেখানে ৫০ হাজার ডলারে (৫৩ লাখ টাকার বেশি) একটা প্রপার্টি বা সম্পত্তি না খুঁজে একটি দেওয়াল কেনাই সম্ভবত যুক্তিযুক্ত!


গত মাসে সম্পত্তি বেচা–কেনায় সাহায্য করা প্রতিষ্ঠান কেলার উইলিয়াম ক্যাপিটাল প্রপার্টিজ ওয়াশিংটনের ধারের জর্জটাউনে একটা সম্পত্তি বেচার জন্য দর ঠিক করে মাত্র ৫০ হাজার ডলারে। তারা যে ছবিটি পোস্ট করে তা দেখে মনে হচ্ছিল গলির শেষের একটা পুরোনো বাড়ি এটি। স্বাভাবিকভাবেই নাগালের মধ্যে আছে এমন একটি সম্পত্তি কিনতে অনেকেই আগ্রহী হয়ে উঠলেন। তবে তাদের স্বপ্ন ভেঙে গেল যখন আবিষ্কার করলেন বিক্রির জন্য তালিকাবদ্ধ হওয়া জিনিসটা মোটেই কোনো বাড়ি নয় বরং একটি বাড়ির এক পাশের দেয়াল। আরও পরিষ্কারভাবে বললে দেয়ালের এক পাশ। শুধু তাই নয় এটার অবস্থাও খুব একটা ভালো নয়, একে ভগ্ন এক দেয়ালই বলতে পারেন। 


‘এক টুকরো জর্জটাউন কিনুন,’ বিক্রির তালিকায় সম্পত্তিটি সম্পর্কে লেখা আছে, ‘এই দেয়ালটির অবস্থান থার্টি অ্যান্ড এম এনব্লিউতে। এমন সুযোগ হাত ছাড়া করবেন না।’  নব্য জনপ্রিয় এই দেয়ালটির মালিকানা স্থানীয় বাসিন্দা অ্যালান বার্গারের। তিনি দাবি করেছেন, এটা তালিকায় মোটেই মজা করে তোলা হয়নি। বিক্রি করার সিদ্ধান্ত নেয়ার কারণ দেয়ালটি ঘেঁষা বাড়িটির মালিকের সঙ্গে এটা নিয়ে দ্বন্দ্ব তৈরি হয়েছে তার।


রিয়েল স্টেট এজেন্ট ওয়াশিংটন পোস্টকে জানিয়েছে অ্যালান বার্গারের দেয়ালের বিষয়ে এখন পর্যন্ত ১২ জন মানুষ আগ্রহ প্রকাশ করেছেন। তবে যখন তাদের জানানো হয় বিজ্ঞাপন দেওয়া কিংবা ম্যুরাল স্থাপনের বিষয়ে ওল্ড জর্জটাউন বোর্ডের অনুমোদন লাগবে তখন তারা পিছু হটেন। 


এখন নিশ্চয় আপনার মনে হচ্ছে একজনের বাড়ির লাগোয়া এমন একটি দেয়াল কীভাবে অ্যালান বার্গারের হলো? জানা যায়, এটি তিনি বাবার থেকে পেয়েছেন উত্তরাধিকার সূত্রে। 

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.