এই ছটি ফল শরীরের প্রত্যেকটা কোণে জমে থাকা অতিরিক্ত চর্বি পোড়াবে, কমবে পেটের মেদও

 


ODD বাংলা ডেস্ক: পেটের চর্বি মানে ভিসারাল ফ্যাট সব থেকে বেশি বিপজ্জনক। পেটের চর্বি হৃদরোগ, টাইপ ২ ডায়াবেটিস, লিভার রোগ এবং ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। পেটের চর্বি প্রথমে শরীরে জমে এবং শেষ পর্যন্ত পুড়ে যায়। এই চর্বি লিভার, পাকস্থলী এবং অন্ত্রের স্বাস্থ্যের উপরও প্রভাব ফেলে। সেজন্য পেট ও কোমর কমাতে বিশেষ ডায়েট ও ব্যায়াম প্রয়োজন। খারাপ জীবনধারা এবং ভুল খাওয়ার অভ্যাসের কারণে, আজকাল বেশিরভাগ মানুষ মোটা হয়ে যাচ্ছে এবং অনেক চেষ্টা করেও তাদের ওজন কমাতে পারছে না। আপনিও যদি দীর্ঘদিন ধরে ওজন কমানোর উপায় অবলম্বন করতে করতে ক্লান্ত হয়ে পড়েন, তাহলে আজ আমরা আপনার জন্য নিয়ে এসেছি এমন কিছু তথ্য, যা খুব দ্রুত সহজেই পেট থেকে চর্বি ও জেদি মেদ কমাতে পারবেন।


আজ আমরা এমন কিছু ফল সম্পর্কে বলব যা ওজন কমাতে সবচেয়ে ভালো। অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে কিছু ফল পেটের অতিরিক্ত মেদ কমাতে সাহায্য করে। তো চলুন জেনে নিই তাদের সম্পর্কে।


এই ফলগুলো পেটের মেদ কমায়


আপেল


আপেলে আছে ফাইবার ও পেকটিন। এটি সুস্বাস্থ্যের প্রচার করে এবং স্থূলতা এবং পেটের চর্বি জমা হওয়ার ঝুঁকি কমায়। আপেলে ক্যালরি ও চিনি খুবই কম থাকে। এটি ওজন কমাতেও সাহায্য করে।


পীচ


পীচে ফাইবার থাকে। ১০০ গ্রাম পীচে ১.৬ গ্রাম ফাইবার থাকে। ফাইবার মসৃণ অন্ত্রের চলাচল এবং হজমকে সহজ করে। স্বাস্থ্যকর হজম বিপাক সক্রিয় করার জন্য অপরিহার্য যা ওজন হ্রাসকে উৎসাহিত করে। ১০০ গ্রাম পীচে মাত্র ৩৯ ক্যালোরি রয়েছে।


পেয়ারা


পেয়ারার গ্লাইসেমিক ইনডেক্স বা জিআই মান খুবই কম। এটি ভাল ইনসুলিন ক্রিয়াকে উৎসাহিত করে এবং ওজন নিয়ন্ত্রণে সহায়তা করে।


আনারস


আনারসে রয়েছে ফাইবার যা ওজন কমাতে সাহায্য করে। এতে রয়েছে ব্রোমেলেন এনজাইম। এটিতে প্রদাহ বিরোধী বৈশিষ্ট্য রয়েছে। এই এনজাইম প্রোটিন বিপাক করতে সাহায্য করে যা পেটের চর্বি কমাতে সাহায্য করে।


স্ট্রবেরি


পেটের চর্বি কমাতে স্ট্রবেরি খুবই সহায়ক। স্ট্রবেরিতে উপস্থিত প্রচুর পরিমাণে ফাইবার শুধুমাত্র হজমশক্তি নিয়ন্ত্রণ করে না বরং টাইপ ২ ডায়াবেটিস নিয়ন্ত্রণেও সাহায্য করে কারণ ফাইবার রক্তে চিনি শোষণ করতে সাহায্য করে।


কিউই


কিউই ফলে অ্যাক্টিনিডিন নামক এনজাইম থাকে যা শরীরে প্রোটিন হজমে সাহায্য করে। কিউই ফল ভালো হজম ও ওজন কমাতে সাহায্য করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.