কমোডের সিট খালি হাতে তুললেই ক্ষতি!



 ODD বাংলা ডেস্ক: আপনি খালি হাত দিয়ে কমোডের সিট তুলছেন বা নামাচ্ছেন? কিন্তু আপনি বুঝতেও পারছেন না শরীরের কী ভয়ানক ক্ষতি হচ্ছে এতে! কারণ, কমোডের সিটে জার্ম বা ভাইরাস সবসময় থেকে যায়।

কমোডেরে সিট ভালো করে পরিষ্কার না করলে ক্ষতি হতে পারে শরীরের। যখনই নোংড়া কমোড ব্যবহার করবেন আপনার শরীরে মুহূর্তের মধ্যে প্রবেশ করবে ভয়ানক ক্ষতিকর ভাইরাস। আর এর ফলে বেশ কিছু কঠিন রোগও হতে পারে আপনার।


সাধারণত, বেড়াতে গেলে বেশিরভাগ সময় আমাদের পাবলিক টয়লেটের কমোড ব্যবহার করতে হয়। আর মল-মূত্র ত্যাগের সময় ভয়াবহ ভাইরাস শরীরে প্রবেশ করে। একই জিনিস বাড়ির নোংরা কমোড থেকেও হতে পারে।


নারীরা এই টয়লেটবাহিত ভাইরাসে আক্রান্ত হন বেশি। তবে পুরুষরাও বাদ যান না। মূত্রনালির মাধ্যমে শরীরে প্রবেশ করে জার্ম বা ভাইরাস। আর তারপরেই পেটে শুরু হতে পারে ভয়ানক ব্যথা। ব্লাডারের ক্ষতি হতে পারে। এমনকি এই ভাইরাস ক্ষতি করে দিতে পারে কিডনিরও।


বিশেষ করে নারীদের গোপনাঙ্গে শুরু হয় ইনফেকশন। পুরুষদেরও এই ইনফেকশন হয়। নারীদের দুর্গন্ধ-যুক্ত সাদা-স্রাব হতে পারে। ব্রণ, চুলকানি হতে পারে। তারপরেই শুরু হবে পেট ব্যথা। আর এজন্য সবসময় টয়লেট পরিষ্কার থাকা বাধ্যতামূলক।


পাবলিক টয়লেট থেকে ছড়াতে পারে এসটিডি (সেক্সুয়ালি ট্রান্সমিটেড ডিসিস)। বহু মানুষ পাবলিক টয়লেট ব্যবহার করেন। আর যদি কোমড হয় তবে সরাসরি টয়লেট সিট শরীরের স্পর্শে আসে। আর সেখান থেকেই শরীরে আসতে পারে এই অসুখ। যতটা সম্ভব কোমডের সিটে না বসার চেষ্টা করতে হবে।


পুরুষদের প্রস্টেডের ব্যথা হতে পারে। ব্যাকটেরিয়া শরীরে প্রবেশ করলে প্রস্টেড গ্লান্ডে ইনফেকশন হতে পারে! এর ফলে জ্বর পর্যন্ত আসতে পারে।


টয়লেটে কমোডের সিটে বসার আগে যেসব দিক মেনে চলবেন-


যখন কমোডে সিটে বসবেন তার আগে ভালো করে ইনফেকশন রোধক স্প্রে ব্যবহার করুন। শুকনো টিস্যু পেপার দিয়ে ধরে কমোডের সিট তুলুন এবং দুপাশেই ভালো করে মুছে নিন।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.