এই ছটি টিপস ট্রাই করে দেখুন, পিৎজা-বার্গারের মত বাইরের খাবার ছুঁয়েও দেখবে না আপনার সন্তান

 


ODD বাংলা ডেস্ক: শিশুরা যখনই বাইরে যায়, তারা জাঙ্ক ফুড খাওয়ার জন্য জেদ করতে থাকে। পিৎজা-বার্গার এবং ক্যান্ডির স্বাদ তাদের পছন্দের হওয়ায়, সবাই প্রায় এগুলি খেতে অভ্যস্ত। এ কারণে শিশুরা স্বাস্থ্যকর ও পুষ্টিসমৃদ্ধ জিনিস খাওয়া বন্ধ করে দেয়। তাদের এই অভ্যাস তাদের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। এমতাবস্থায় শিশুদের একগুঁয়েমির কাছে নতি স্বীকার না করে অভিভাবকদের উচিত তাদের স্বাস্থ্যের দিকে নজর দেওয়া। এসব থেকে তাদের বাঁচাতে হবে। এখানে কিছু টিপস রয়েছে যা আপনাকে শিশুদের এই অভ্যাস থেকে মুক্তি দিতে সাহায্য করতে পারে।


খাদ্যাভ্যাস পরিবর্তন করুন


আপনি যদি শিশুদের থেকে জাঙ্ক ফুড থেকে মুক্তি পেতে চান, তাহলে সবার আগে তাদের খাদ্যাভ্যাস পরিবর্তন করুন। এটি কিছুটা কঠিন হতে পারে, তবে ধীরে ধীরে সঠিক শিশুদের মধ্যে স্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাস করুন। যাতে তারা সঠিক পরিমাণে পুষ্টি পেতে পারে।


পছন্দের স্বাস্থ্যকর খাবার তৈরি করুন


আপনার শিশু যদি কিছু খেতে অনীহা প্রকাশ করে তবে তার পছন্দের স্বাস্থ্যকর জিনিস তৈরি করুন। তাদের পছন্দ মতো মশলা ব্যবহার করুন। স্যালাডের সঙ্গে দই, মেয়োনিজ বা চিজ দিতে পারেন সামান্য পরিমাণে।


দ্রুত অভ্যাস পরিবর্তন শুরু করুন


যত তাড়াতাড়ি আপনি বাচ্চাদের খাওয়া-দাওয়ার অভ্যাসের পরিবর্তন করা শুরু করবেন, ততই তারা উপকৃত হবে, নাহলে একটা সময় পরে বাচ্চারা তাদের অভ্যাস পরিবর্তন করতে পারবে না। এমতাবস্থায়, যখনই শিশুদের খাদ্যাভ্যাস পরিবর্তন করা হয়, তখনই তাদের উপকারিতা বুঝিয়ে দিন এবং সঠিক সময়ে তা শুরু করুন।


শিশুদের খাদ্য প্রোটিন সমৃদ্ধ হওয়া উচিত


আপনি বাচ্চাদের যা খাওয়াচ্ছেন না কেন, মনে রাখবেন যে তাদের মধ্যে প্রোটিনের পরিমাণ যথেষ্ট হওয়া উচিত। এর ফলে শিশুরা দেরিতে ক্ষুধার্ত বোধ করবে এবং অতিরিক্ত ক্যালরির হাত থেকে রক্ষা পাবে। শুধু তাই নয়, জাঙ্ক ফুড খাওয়ার ইচ্ছাও কমে যায়। সকালের জলখাবারে শিশুকে দুধ, সিরিয়াল, সয়া, ডিম, মাছ বা মুরগির মতো জিনিস দিন।


একটি খাবার সময়সূচী


শিশুর খাবারের সময় ঠিক করুন। এ সময় তারা খাবার পায়। যাইহোক, পুরো সপ্তাহের জন্য এই জাতীয় মেনু অনুসরণ করা কঠিন হতে পারে। সেজন্য দুই দিনের জন্য খাবারের সময়সূচী তৈরি করুন এবং সেই অনুযায়ী খাবার দিন। তাদের খাদ্যতালিকায় চর্বিহীন প্রোটিন পনির ব্যবহার নিশ্চিত করুন।


বাড়ির বাইরে গেলে আগে থেকেই খাবার তৈরি করে রাখুন


আপনি যখনই কোনো কাজে বাইরে যান, বাচ্চাদের জন্য খাবার তৈরি করুন। প্রায়শই শিশুরা প্রতি সারাদিনে তিন থেকে চারটি মিল এবং দুটি জলখাবার নেয়। তারা যদি সময়মতো খেতে পায়, তাহলে তাদের জাঙ্ক ফুড খাওয়ার সম্ভাবনা কমে যেতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.