সাবধান! যৌন মিলনের পরই যোনি দিয়ে রক্তপাত- এই চারটি রোগের কারণ হতে পারে

 


ODD বাংলা ডেস্ক: যৌন সঙ্গমের সময় অনেক মহিলার যোনি দিয়ে রক্তপাত হয়। মূলত চারটি কারণে এই সমস্যা দেখা দেয়। অনেকেই যৌন সঙ্গমের সময় রক্তপাতের কারণে ভয় পেয়ে যান। কিন্তু চিকিৎসকদের কথা অনুযায়ী মাঝে মধ্যে এজাতীয় সমস্যা হল ভয় পাওয়ার কিছু নেই। কিন্তু নিয়মিত হলে ভয়ের কারণ রয়েছে। চিকিৎসকদের কথা অনুযায়ী চারটি কারণে এজাতীয় সমস্যা দেখা দেয়।


সহবাসের পরে রক্তপাতের চারটি কারণ হল -


১. যোনির শুষ্কতা


চিকিৎসকের কথায় সহবাশের পরে রক্তপাতের একটি সাধারণ কারণ হল যোনির শুষ্কতা। পর্যাপ্ত তৈলাক্তকরণের অভাবে যৌন মিলনের সময় ঘর্ষণ ও জ্বাল অনুভব করেন অনেক মহিলা। যোনির আস্তরণ সংবেদনশীল হয়ে ওঠে। তা থেকেই রক্তপাত হয়। যোনিপথের শুষ্কতা হরমোনের পরিবর্তনের কারণে হতে পারে। অনেক সময় মানসিক চাপ ও শারীরিক অসুস্থতার কারণে এই সমস্যা দেখা দিতে পারে।


২. যৌন সংক্রমণ


অনেক মহিলার যৌন সংক্রমণের কারণে এজাতীয় সমস্যা দেখা গেয়। ক্ল্যামাইডিয়া, গনোরিয়া, ট্রাইকোমেনিয়াসিস, হারপিস এজাতীয় সমস্যা থাকলে যোনি দিয়ে যৌন মিলনের পরে রক্তপাত হতে পারে। নিরাপদ যৌনন মিলনের জন্য নিয়মিত STI স্ক্রিনিং করা অপরিহার্য। এটি পোস্টকোইটাল রক্তপাতের সম্ভাবনা কমাতে পারে।


৩. ব্যাক্টোরিয়াল ভ্যাজিনোসিস বা ইস্ট ইনফেকশন


যোনি সংক্রমণ যেমন ব্যাকটেরিয়া ভ্যাজিনোসিস বা খামির সংক্রমণ, যোনি টিস্যুগুলিতে জ্বালা জ্বালা করা। এই জাতীয় সমস্যা থাকলে যৌন মিলনের পর রক্তপাত হতে পারে। যোনিপথে ব্যাক্টেরিয়া সংক্রমণ খুব খারাপ লক্ষণ। এর জন্য প্রয়োজনীয় চিকিৎসার জরুরি।


৪. সার্ভিকাল ক্যান্সার


নিয়মিত যৌন সঙ্গমের পর যদি যোনি দিয়ে রক্তপাত হয় তাহলে তা সার্ভিকাল ক্যান্সারের লক্ষণ হতে পারে। সার্ভিকাল ক্যান্সার হল জরায়ুমুখের কোষের অস্বাভাবিক বৃদ্ধি এবং মিলনের সময় বা পরে রক্তপাত প্রাথমিক লক্ষণগুলির মধ্যে একটি। তাই নিয়মিত যদি রক্তপাত হয় তাহলে চিকিৎসা অত্যান্ত জরুরি। ৩০ বছর ও তার বেশি মহিলাদের এজাতীয় সমস্যা দেখা দেয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.