ত্বক থেকে চুলের সমস্যা আখরোটের রয়েছে আশ্চর্যজনক উপকারিতা, কখন কিভাবে খাওয়া উচিত জেনে নিন

 


ODD বাংলা ডেস্ক: ড্রাই ফ্রুটস আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তাই ডাক্তাররা প্রায়ই এগুলো খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। আখরোট আমাদের শরীরের জন্যও অনেক উপকারী, তাই জেনে নিন আখরোটের কিছু উপকারিতা সম্পর্কে। যার মাধ্যমে আপনি জানতে পারবেন এটি আপনার শরীরের জন্য কতটা উপকারী এবং আপনাকে অবশ্যই প্রতিদিন একটি বা দুটি আখরোট খেতে হবে। কারণ এটি আপনাকে অনেক সমস্যা থেকে মুক্তি দেবে।


আখরোটে উপস্থিত পুষ্টি উপাদান


১) ত্বকের জন্য আখরোট


আপনার ত্বকে উজ্জ্বলতা আনতে, আপনি আপনার ত্বকে দুই থেকে তিন ফোঁটা আখরোট তেল লাগাতে পারেন। আপনার আঙ্গুলের সাহায্যে আপনার মুখ ম্যাসাজ করুন। আপনি চাইলে আপনার ফেসপ্যাকে দুই থেকে তিন ফোঁটা আখরোট তেলও ব্যবহার করতে পারেন।


২) চুলের বৃদ্ধির জন্য উপকারী


চুলের বৃদ্ধির জন্যও আখরোটের তেল খুবই উপকারী। আপনি যদি চুল পড়ার সমস্যায় ভুগছেন, তাহলে আপনার এই চমৎকার তেল খাওয়া উচিত। চুলের জন্য আখরোট তেলের উপকারিতা পেতে আখরোট তেল দিয়ে চুল ম্যাসাজ করা যেতে পারে। আখরোটের তেলের কয়েক ফোঁটা, টি ট্রি অয়েল এবং জোজোবা তেলের সংমিশ্রণ মাথা ম্যাসাজের জন্য ব্যবহার করা যেতে পারে।


৩) পুরুষদের জন্য উপকারী


বিবাহিত জীবন ভালো রাখার জন্য, পুরুষরা রাতে ঘুমানোর আগে দুধের সঙ্গে কমপক্ষে ২টি আখরোট খেতে পারেন। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন রাতে আখরোটের সঙ্গে দুধ পান করলে পুরুষের পুরুষত্বহীনতা দূর হয়। এটি যৌন স্বাস্থ্যের উন্নতির জন্য খুবই উপকারী


৪) হৃদয়ের জন্য ভাল


হৃদরোগের ঝুঁকি অনেকাংশে কমায়। এছাড়াও, এটি স্মৃতিশক্তির জন্য খুব ভালো।উল্লেখ্যভাবে, বিশ্বের বেশিরভাগ মানুষ হৃদরোগের কারণে মারা যায়। সেজন্য হার্টকে সুস্থ রাখা খুবই জরুরি। গবেষণায় দেখা গেছে যে আখরোট সেবন হৃদরোগের ঝুঁকি কমাতে পারে কারণ আখরোট তেল এন্ডোথেলিয়াল ফাংশনের জন্য আরও সহায়ক।


৫) স্মৃতিশক্তির জন্য খুবই উপকারী


আখরোটে রয়েছে ফাইবার, ভিটামিন এবং মিনারেল, তাই এটি আমাদের মস্তিষ্ক ও স্মৃতিশক্তির জন্য খুবই উপকারী। ইউসিএলএ-র ডেভিড গেফেন স্কুল অফ মেডিসিনের একটি নতুন গবেষণায় পরামর্শ দেওয়া হয়েছে যে আখরোট খাওয়া আপনার জ্ঞানীয় কার্যকারিতা, স্মৃতিশক্তি, ঘনত্ব এবং মস্তিষ্কের গতিকে উন্নত করতে পারে।


৬) ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে


আপনি যদি প্রতিদিন এই জাদুকরী ড্রাই ফ্রুট খান তাহলে আপনার ব্লাড সুগার নিয়ন্ত্রণে থাকে। ডায়েটারি ফাইবার সমৃদ্ধ হওয়ায় আখরোট রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ করে। জেনে রাখুন যে ফাইবার ভেঙ্গে এবং হজম হতে বেশি সময় নেয়। তাই মনে হয়। রক্ত প্রবাহে চিনির গতি নিশ্চিত করে।


৭) ঘুমের সমস্যা দূর হবে


তাৎপর্যপূর্ণভাবে, মোবাইল ফোনের অত্যধিক ব্যবহারের অভ্যাস এবং অন্যান্য কারণে, আজকাল অনেককে ঘুমের সমস্যায় পড়তে হয় এবং আপনি জেনে অবাক হতে পারেন যে এই শুকনো ফলটি আপনাকে বিছানায় পর্যাপ্ত ঘুম দেওয়ার জন্য ভাল। ঘুমের সমস্যা, আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় আখরোট অন্তর্ভুক্ত করা উচিত। দয়া করে বলুন এটি আপনার ঘুমের সমস্যাকে শেষ করবে।


৮) আখরোট খাওয়ার সেরা উপায় 


আপনি যদি সঠিকভাবে আখরোটের উপকারিতা পেতে চান তবে আপনার এটি সঠিকভাবে খাওয়া উচিত। অনেক বিশেষজ্ঞের মতে, ভেজানো আখরোট কাঁচা আখরোটের চেয়ে দ্বিগুণ উপকারী। রাতে ২টি আখরোট ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে অনেক বেশি উপকার পাবেন। এটি সেই সমস্ত পুরুষদের জন্যও খুব ভাল যারা তাদের যৌন জীবনে সমস্যার সম্মুখীন হচ্ছেন। এর পাশাপাশি অনেক রোগ থেকে মুক্তি পাবেন।


৯) দিনে কটা আখরোট খাওয়া উচিত?


বেশি পরিমাণে আখরোট খাওয়াও শরীরের জন্য ভালো নয় কারণ অতিরিক্ত কোনও কিছু খেলে উপকারের পরিবর্তে ক্ষতি হতে পারে। মানে দিনে ১-২টি আখরোট খাওয়া উচিত। আপনি সত্যিই এর থেকে উপকৃত হবেন, জলে ভিজিয়ে সকালে খেয়ে নিলে আরও বেশি উপকার পাওয়া যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.