৩০ বছরের পুরোনো সোভিয়েত স্যাটেলাইটের সঙ্গে ধাক্কা মহাকাশের ধ্বংসাবশেষের! পৃথিবীর ওপরেই বিস্ফোরণ

 


ODD বাংলা ডেস্ক: সোভিয়েত ইউনিয়নের ৩০ বছর পুরোনো একটি স্যাটেলাইটের সঙ্গে মহাকাশে ভাসমান ধ্বংসাবশেষের সংঘর্ষ হয়েছে। বলা হচ্ছে, মাটি থেকে প্রায় ১৪০০ কিলোমিটার বা ৮৭০ মাইল উপরে মহাকাশে সংঘর্ষের পর এই স্যাটেলাইটটি ভেঙে পড়ে। Kosmos-2143 বা Kosmos-2145 নামের এই স্যাটেলাইটের ধ্বংসের কথা প্রথম জানিয়েছিলেন জ্যোতির্পদার্থবিদ এবং মহাকাশ ধ্বংসাবশেষ বিশেষজ্ঞ জোনাথন ম্যাকডোয়েল। এক্স-এ এক টুইট বার্তায় তিনি এ তথ্য জানিয়েছেন। জানিয়ে রাখি, এই ঘটনার পর সারা বিশ্বের বিজ্ঞানীদের উদ্বেগ বেড়েছে। কারণ শত শত টন অনুরূপ বর্জ্য মহাকাশে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে যা অন্যান্য মহাকাশযান এবং উপগ্রহের জন্য বিপজ্জনক প্রমাণিত হতে পারে। এখানে জেনে রাখা ভালো যে গত ছয় দশকে মহাকাশে পাঠানো হাজার হাজার কৃত্রিম উপগ্রহ ধ্বংসাবশেষে ভাসছে। যা প্রতিনিয়ত বিপদ সৃষ্টি করছে।


মহাকাশ ধ্বংসাবশেষ বিশেষজ্ঞ ম্যাকডওয়েল X-তে লিখেছেন, "আরেকটি সম্ভাব্য অরবিটাল ইমপ্যাক্ট ইভেন্ট: ১৯৯১ সালে উৎক্ষেপিত একটি বিলুপ্ত সোভিয়েত যোগাযোগ উপগ্রহ থেকে ৭টি ধ্বংসাবশেষ বস্তু তালিকাভুক্ত করা হয়েছে। ধ্বংসাবশেষটি কসমস-2143 বা কসমস-2145, 8 এম 1-এর দুটি স্ট্রেলা বলে মনে হচ্ছে। একই রকেটে স্যাট উৎক্ষেপণ করা হয়েছে" গবেষকদের মতে, পুরানো সোভিয়েত উপগ্রহগুলি ৫০০ মাইল বা ৮০০ কিমিরও বেশি উচ্চতায় ছেড়ে দেওয়া হয়েছে এবং রকেটের পর্যায় বাতিল করা হয়েছে মহাকাশ স্থিতিশীলতার জন্য একটি বড় উদ্বেগের বিষয়। যা আগামী সময়ে অন্যান্য স্যাটেলাইটের জন্যও হুমকি হয়ে দাঁড়াতে পারে।


মহাকাশে এমন ঘটনা আগেও ঘটেছে


স্পেস ডটকমের প্রতিবেদনে বলা হয়েছে, মহাকাশে পুরানো স্যাটেলাইটের ধ্বংসাবশেষ মহাকাশে এত উচ্চতায় ভাসছে যে সর্বাত্মক প্রচেষ্টার পরেও তা মাটিতে পড়ছে না। জেনে রাখা ভালো যে, ২০০৯ সালের ফেব্রুয়ারিতে, কসমস-২১৪৩ এবং কসমস-২১৪৫ মহাকাশযানের আরেকটি আপেক্ষিক কসমস 2251 নামের একটি স্যাটেলাইট পৃথিবীর ৪৯০ মাইল অর্থাৎ ৭৮৯ কিলোমিটার উপরে আমেরিকান টেলিকমিউনিকেশন কোম্পানি ইরিডিয়ামের একটি উপগ্রহের সাথে সংঘর্ষ ঘটিয়েছিল। যা মহাকাশে বিশাল রূপ নিয়েছিল।


এ বছরও একই ধরনের ঘটনা ঘটেছে


এই বছরের জানুয়ারিতে, একটি সোভিয়েত গুপ্তচর উপগ্রহ এবং একটি সোভিয়েত রকেট স্টেজ পৃথিবীর প্রায় এক হাজার কিলোমিটার উপরে একে অপরের সাথে সংঘর্ষে পড়েছিল। এই দুটি স্যাটেলাইটই নিষ্ক্রিয় হয়ে পড়েছিল। সংঘর্ষের পরে, এই দুটি উপগ্রহই হাজার হাজার টুকরো টুকরো হয়ে যায় যা মহাকাশে ছড়িয়ে পড়ে। পৃথিবীর রাডারগুলি শুধুমাত্র ৪ ইঞ্চি (১০ সেমি) থেকে বড় বস্তুগুলিকে ট্র্যাক করে। ইউরোপীয় মহাকাশ সংস্থার মতে, প্রায় ৩৪,৫৫০টি অনুরূপ বস্তুর ধ্বংসাবশেষ বর্তমানে মহাকাশে ভাসছে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.