রান্নার পরও যে খাবারগুলো স্বাস্থ্যকর নয়



 ODD বাংলা ডেস্ক: স্বাস্থ্য ভালো রাখতে চাইলে খাবার ভালো করে রান্না করে খেতে হবে। খাবার ভালো করে রান্না না হলে পেটের সমস্যাসহ নানা ধরনের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। তাই স্বাস্থ্যকর হলেও কাঁচা খাবার সব সময়ে রান্না করে খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। কিছু খাবার রয়েছে, যেগুলো রান্না করলেও জীবাণু রয়ে যেতে পারে।


বহুদিন ধরে এ ধরনের খাবার খেলে শারীরিক কিছু সমস্যা হতে পারে।

কোন খাবারগুলো রান্নার পরে জীবাণুমুক্ত হওয়ার সম্ভাবনা কম থাকে, চলুন জেনে নিই।


পপকর্ন

বাজারে যে পপকর্নগুলো পাওয়া যায় তাতে অনেক পরিমাণে পারফ্লুরুকট্যানিক এসিড থাকে। মাইক্রোওয়েভে গরম করলে এই এসিড আরো ক্ষতিকর হয়ে উঠতে পারে।


খুব বেশি পরিমাণে এই পদার্থ শরীরে গেলে ক্যান্সার পর্যন্ত হতে পারে।

পোড়া পাউরুটি

চিকিৎসকের মতে, পুড়ে যাওয়া পাউরুটি খাওয়া উচিত নয়। কারণ পুড়ে যাওয়ার পর পাউরুটিতে তৈরি হয় অ্যাক্রিলামাইড নামক ক্ষতিকর পদার্থ, যা দীর্ঘ সময় ধরে শরীরে গেলে স্নায়ুর ক্ষতি হতে পারে। ক্যান্সারের আশঙ্কাও বাড়ে।


পুড়ে যাওয়া মাংস

অতিরিক্ত পরিমাণে পোড়া মাংস খেলে ক্যান্সারের ঝুঁকি থাকে। যখন খাবার রান্না করা হয় উচ্চ তাপমাত্রায় একটা নির্দিষ্ট অণু গঠিত হয়, যা এক্রিলামাইড নামে পরিচিত। এটা বেশি পরিমাএণ খেলে শরীরের জন্য ক্ষতিকর।


আলু

আলু রান্না করার পর অনেকক্ষণ বাইরে রেখে দিয়ে এবং ঠিকমতো গরম করে না খেলে শরীরে বটুলিজম নামের একধরনের পদার্থ জন্ম নিতে পারে। যা খেলে বিষক্রিয়ার আশঙ্কা থাকে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.