যে খারাপ অভ্যাসগুলো বাদ দেওয়া উচিত



 ODD বাংলা ডেস্ক: আমাদের অনেক অভ্যাস আছে, যেগুলো ক্ষতিকর। সেটা জেনেও অভ্যাসগুলো ছাড়তে পারি না। তবে নিয়ম মেনে চেষ্টা করলে যেকোনো খারাপ অভ্যাসই ছাড়া সম্ভব। আপনি যদি কোনো খারাপ অভ্যাস পরিবর্তন করতে চান তাহলে নিচের পরামর্শগুলো মেনে চলুন।


ব্যাগ টেবিলে রাখবেন না

টেবিল ম্যানার বলতে বোঝায় খাবারের টেবিলে কী করা যাবে বা করা যাবে না। খাবার টেবিলে ব্যাগ রাখা টেবিল ম্যানারে খুবই নিন্দনীয় একটি কাজ। এর চেয়েও একটি ভয়াবহ তথ্য হলো, ব্যাগে একটি টয়লেটের চেয়েও বেশি পরিমাণ ব্যাকটেরিয়া থাকে। কারণ ব্যাগ সব সময় সাথে থাকে, এমনকি টয়লেট থেকে শুরু করে পাবলিক বাস, ট্রেন, সব জায়গাতেই ব্যাগ নিয়ে যাওয়া হয়।


এসব জায়গা থেকে ব্যাগে জীবাণু চলে আসে। তাই খাবার টেবিলে ব্যাগ না রাখাই উত্তম।

রুম টেম্পারেচারে খাবার ডিফ্রস্ট করবেন না

আমরা সাধারণত ফ্রিজে রাখা কোনো খাবার ডিফ্রস্ট (বরফ গলানো) করার জন্য রুম টেম্পারেচারে রেখে দিই। কাজটা করবেন না।


গবেষণায় দেখা গেছে, ৪০ ডিগ্রির ওপরে রাখা মাংস ব্যাকটেরিয়া বৃদ্ধিকে উৎসাহিত করে। তাই ডিপ ফ্রিজে রাখা খাবারের বরফ গলানোর জন্য ঠাণ্ডা জল বা মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করুন।

আঙুল দিয়ে কান খোঁচানো থেকে বিরত থাকুন

অনেকেই আছেন কারণে-অকারণে কানে আঙুল দিয়ে খোঁচান। এটি আপনার কানের জন্য ক্ষতিকর। এটি কান পরিষ্কার করে না বরং কানের ক্ষতি করে।


এটি করার ফলে কানের ময়লা আরো বেশি ভেতরে চলে যায় এবং শ্রবণশক্তিকে প্রভাবিত করে। কানে খোঁচাখুঁচির ফলে কানের পর্দা ক্ষতিগ্রস্ত হয়। তাই এ কাজটি থেকে বিরত থাকুন।

থালাবাটি পরিষ্কারের স্পঞ্জ দীর্ঘদিন ব্যবহার করবেন না

রান্নাঘরে থালাবাটি পরিষ্কার করার জন্য স্পঞ্জ ব্যবহার করা হয়। অনেকেই আছেন একটি স্পঞ্জ দীর্ঘদিন ব্যবহার করেন। এটি করা উচিত নয়। যখন স্পঞ্জ থেকে বাজে গন্ধ বের হতে শুরু করবে তখন এটি পরিবর্তন করতে হবে। প্রতি মাসে একবার স্পঞ্জ পরিবর্তন করতে হবে। স্পঞ্জ ব্যাক্টেরিয়ামুক্ত করতে চাইলে সেগুলোকে ডিশওয়াশার বা মাইক্রোওয়েভে রেখে দিন।


কন্টাক্ট লেন্স পরে ঘুমাবেন না

একটি ভুল ধারণা প্রচলিত আছে, ঘুমানোর সময় কন্টাক্ট লেন্স পরলে ব্যাকটেরিয়া এবং জীবাণু থেকে আপনার চোখ সুরক্ষিত থাকবে। ধারণাটি মোটেও সঠিক নয়। বরং লেন্স পরে ঘুমালে ক্ষতিকারক ব্যাকটেরিয়া ধরার আশঙ্কা বেড়ে যায়। এটি আপনার সংবেদনশীল কর্নিয়ারও ক্ষতি করতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.