এই পাঁচটি জিনিস ডায়েটে রাখলেই মিলবে মজবুত হাড়, একনজরে দেখে নিন তালিকা



 ODD বাংলা ডেস্ক: আপনার সামগ্রিক স্বাস্থ্যের যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, এবং এটি করার একটি উপায় হল ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়া। ক্যালসিয়াম আপনার পেশী এবং স্নায়ুর সঠিক ক্রিয়াকলাপের জন্য গুরুত্বপূর্ণ, সেইসাথে আপনার রক্তচাপ এবং হরমোনের মাত্রা নিয়ন্ত্রণ করে। আপনার শরীর সুস্থ কোষ যোগাযোগ সমর্থন করার জন্য আপনার রক্ত ​​​​প্রবাহে ক্যালসিয়ামের একটি স্থিতিশীল স্তর বজায় রাখার জন্য কঠোর পরিশ্রম করে। যদি আপনার ক্যালসিয়ামের মাত্রা কমে যায়, তাহলে আপনার শরীর আপনার হাড় থেকে বের হতে পারে, এই কারণেই আপনি আপনার খাদ্যে পর্যাপ্ত ক্যালসিয়াম পাচ্ছেন তা নিশ্চিত করা অপরিহার্য। আপনার শরীর সর্বদা আপনার রক্তে একটি নির্দিষ্ট ক্যালসিয়াম স্তর বজায় রাখে যাতে শরীরের কোষগুলি সঠিকভাবে কাজ করতে পারে। ক্যালসিয়াম রক্তের মাত্রায় একটি ডুব আপনার হাড় থেকে ক্যালসিয়াম ধার করার জন্য আপনার শরীরকে সংকেত দেবে।


দুগ্ধজাত পণ্য:


দুধ, দই এবং পনিরের মতো দুগ্ধজাত খাবার ক্যালসিয়ামের সবচেয়ে ধনী উত্সগুলির মধ্যে একটি। তারা প্রোটিন এবং ভিটামিন ডি প্রদান করে, যা হাড়ের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।


সবুজ শাক:


গাঢ় পাতাযুক্ত সবুজ শাক যেমন কেল, কলার্ড গ্রিনস এবং পালং শাক ক্যালসিয়ামের চমৎকার উদ্ভিদ-ভিত্তিক উত্স। এগুলিতে ভিটামিন কেও বেশি থাকে, যা হাড়ের খনিজকরণে ভূমিকা রাখে।


সার্ডাইনস:


এই ছোট চর্বিযুক্ত মাছগুলি শুধুমাত্র ওমেগা -3 ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ নয় তবে এটি প্রধানত তাদের ভোজ্য হাড়ের কারণে উল্লেখযোগ্য পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করে।


টোফু এবং সয়া পণ্য:


টোফু ক্যালসিয়ামের একটি বহুমুখী উদ্ভিদ-ভিত্তিক উৎস। অনেক সয়া-ভিত্তিক পণ্য যেমন ফোর্টিফাইড সয়া দুধেও ক্যালসিয়াম যুক্ত থাকে, যা দুগ্ধজাত খাবার এড়িয়ে চলার জন্য উপযুক্ত বিকল্প করে তোলে।


বাদাম এবং বীজ:


বাদাম এবং চিয়া বীজ, অন্যদের মধ্যে, প্রচুর পরিমাণে ক্যালসিয়াম সরবরাহ করে। এগুলি স্ন্যাকস, স্মুদি বা সালাদ এবং দইয়ের টপিংসের মাধ্যমে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.