রঙিন চুলের যত্নে

 


ODD বাংলা ডেস্ক: আমরা অনেকেই চুলে রং করা পছন্দ করি। বিশেষত চুল রং করা যে আধুনিক ফ্যাশনের একটা অংশ হয়ে উঠেছে সেই বিষয়ে কোনও সন্দেহ নেই। চুলে রং করার পর চুলের বাড়তি যত্ন না নিলে চুলের স্বাস্থ্যের ক্ষতি হতে পারে। চুলের যত্নে এবং দীর্ঘদিন চুলের রং ধরে রাখতে প্রয়োজন বাড়তি যত্নের।


কীভাবে বাড়িতে রঙিন চুলের বাড়তি যত্ন নেবেন এই প্রশ্ন অনেককেই বেশ ভাবিয়ে তুলেছে। চলুন জেনে নেওয়া যাক কয়েকটা টিপস যা আপনাকে রঙিন চুলের যত্ন নিতে সাহায্য করবে।


সঠিক নিয়মে শ্যাম্পু


বিশেষজ্ঞদের মতে, চুলে রং করার পরে বাড়ি ফিরেই শ্যাম্পু করা ভালো নয়। এতে চুলে রং বসার আগেই তা হালকা হয়ে যায়।


তাই রং করার অন্তত ৪৮ ঘণ্টা পরে শ্যাম্পু করুন। ঘন ঘন শ্যাম্পু ভুলেও করবেন না। এতে চুল যেমন পাতলা হয়ে যেতে পারে তেমনই চুলের রং তাড়াতাড়ি উঠে যেতে পারে।

রঙিন চুলের উপযোগী পণ্য


সাধারণ চুল এবং রঙিন চুলের যত্নে প্রয়োজনীয় পণ্যের মধ্যে যথেষ্ট পার্থক্য।


চুলের রং ধরে রাখতে চাইলে রঙিন চুলের উপযোগী পণ্যেই ব্যবহার করুন। রঙিন চুলে শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহারের আগে দেখে নিন সেগুলিতে যেন অ্যালকোহল না থাকে। এই পদার্থগুলি চুলের রং অনেকসময় ফিকে করে দেয়। রং লাগানোর পর চুল যাতে রুক্ষ না হয়ে যায় সেই জন্যে যেসকল পণ্যে পুষ্টিকর উপাদান আছে সেগুলি ব্যবহার করা ভাল।

রঙিন চুলে গরম জল নেওয়া যাবে না


চুলে রং করার পর ভুল করেও গরম জলে স্নান বা শ্যাম্পু করবেন না।


গরম জল চুলের আর্দ্রতাকে নষ্ট করে সেই সঙ্গে চুলের রংও ফিকে করে দিতে পারে। তাছাড়া রঙিন চুলে গরম জলের ব্যবহার চুলকে গোড়া থেকে আলগা করে দিতে পারে। যার ফলে খুব কম সময়ের মধ্যেই চুল পাতলা হয়ে যায়, এমনকি ঝরেও যেতে পারে।

বাড়তি যত্ন


রং করা চুলের ক্ষেত্রে একটু ভারী হেয়ার মাস্ক এবং তেল মালিশ করলে ভাল হয়। যত বেশি আপনি এই পদ্ধতিগুলো মেনে চলবেন, চুলের রং তত বেশি দিন পর্যন্ত থাকবে। এছাড়া রঙিন চুলে চুল শুকানোর বা সোজা করার যন্ত্র ব্যবহার একদমই উচিত নয়।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.