পুজোর আগেই পাবেন ঘন চুল, কমবে চুল পড়া! এই কয়েকটা টিপস ট্রাই করে দেখুন

 


ODD বাংলা ডেস্ক: চুল পাতলা হয়ে যাওয়া অনেক পুরুষ ও মহিলাদের জন্য অত্যন্ত উদ্বেগের বিষয় হতে পারে। অনেকের ক্ষেত্রেই এমন হয় যে তাদের চুল আগের মতো ঘন হয় না। ফলে মাথার মাঝে অনেকটা টাক দেখা যেতে শুরু করে, কোথাও কপাল চওড়া হয়ে যায়, আবার কখনও সিঁথি চওড়া হয়ে যায়। এই সমস্যা আমাদের প্রায় সবারই। দুর্গাপুজোর বাকি আর হাতে গোনা কয়েকটা দিন। তার আগে কীভাবে কমাবেন চুল পড়া, শুধু তাই নয়, চুল পড়া কমিয়ে ফাঁকা হয়ে যাওয়া অংশে নতুন চুল গজাবার প্রক্রিয়াটাই বা কী, চলুন জেনে নিই।


চুল পাতলা হওয়ার আসল কারণ কী এবং কীভাবে তারা তাদের চুল আবার ঘন করতে পারেন, এই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে সবাই নাজেহাল হয়ে পড়েন। রীতিমত চিন্তা শুরু করে দেন তারা যে কীভাবে চুল পড়া কমানো যায়। তবে একজন চুল বিশেষজ্ঞ এমন কিছু উপায়ের পরামর্শ দিয়েছেন যার মাধ্যমে চুল আবার ঘন হতে পারে।


ট্রাইকোলজিস্ট ফয়সাল আহমেদ জানাচ্ছেন 'পারিবারিক ইতিহাস, চিকিৎসার অবস্থা, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া বা হরমোনের ভারসাম্যহীনতা সহ আপনার চুল পাতলা হওয়ার অনেক কারণ রয়েছে। তবে এমন কিছু জিনিস রয়েছে যা আপনাকে সাহায্য করতে পারেন।


এভাবেই উপকার পাবেন


ফয়সাল বলেছেন: 'চুল পাতলা হওয়ার বিষয়টি অবিলম্বে মোকাবেলা করা না হলে চুল পড়ে যেতে পারে। চুল পাতলা হতে পারে চুল আঁচড়ানোর ভুল পদ্ধতিতে অথবা চুল ধোওয়ার ভুল নিয়মেও। কিন্তু আপনি যদি মনে করেন যে সময়ের সাথে সাথে আপনার চুল পাতলা হতে শুরু করেছে, তাহলে আপনি কিছু ব্যবস্থা নিতে পারেন।


বিশেষজ্ঞরা বলছেন চুল পাতলা হওয়া রোধ করতে এবং ঘন করতে কিছু জিনিস আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করুন। উদাহরণস্বরূপ, আয়রন, জিঙ্ক, ভিটামিন বি ১২ এবং ওমেগা ৬ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ জিনিস খান। এর মধ্যে রয়েছে দুগ্ধজাত পণ্য, ডিম, আখরোট, ফল ও সবজি।


চুল পাতলা হওয়ার কারণ


ফয়সাল বলেন, 'কেউ খুব স্ট্রেস নিলে চুল পাতলা হওয়ার আশঙ্কা থাকে, তাই স্ট্রেস নেওয়া উচিত নয়। মানসিক চাপ কমাতে, আপনার মাথা ম্যাসেজ করুন এবং ব্যায়াম করুন। এছাড়াও, স্ট্রেস সৃষ্টিকারী চুলের স্টাইল এড়িয়ে চলুন, আপনার চুল আলতো করে ব্রাশ করুন এবং তীব্র সূর্যের আলোর সংস্পর্শে এড়ান।


আসলে, উঁচু পনিটেলের মতো টাইট হেয়ারস্টাইল মাথার ত্বকে অত্যধিক চাপ দিতে পারে, যা চুলের রেখা টানতে পারে এবং চুল পাতলা করতে পারে। ঢিলেঢালা চুলের স্টাইল বেছে নিন যা মাথার ত্বকে অতিরিক্ত টানটানভাব সৃষ্টি করে না।


আপনার চুল আঁচড়ানোর সময় একটি ডেট্যাংলার ব্যবহার করুন এবং আপনার চুল এবং মাথার ত্বকের জন্য সঠিক হেয়ারব্রাশ/চিরুনি বেছে নিন। চিরুনি করার সময় আপনার চুল জোরে টান বা ঘষা এড়িয়ে চলুন, বিশেষ করে যখন এটি ভেজা থাকে। ফয়সাল UV আলোতে চুলের সংস্পর্শে না আসার পরামর্শও দেন কারণ তিনি বলেছেন অতিরিক্ত সূর্যের এক্সপোজারও টাক পড়ার কারণ হতে পারে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.