মহাকাশে মিলল 'পেট্রোল'! তাহলে কি এবার চাঁদ আর মহাকাশে বসবাস করা সহজ হয়ে উঠতে চলেছে



 ODD বাংলা ডেস্ক: দীর্ঘ সময় মহাকাশে থাকতে এবং মহাকাশযান চালাতে জ্বালানির প্রয়োজন হয়। বর্তমানে পৃথিবী থেকেই মহাকাশ অভিযানের জন্য জ্বালানি পাঠানো হয়। তবে এখন বিজ্ঞানীরা এমন শক্তির উৎস তৈরি করেছেন, যা মহাকাশচারীদের চাঁদে দীর্ঘ সময় থাকতে সাহায্য করবে। ওয়েলসের ব্যাঙ্গর ইউনিভার্সিটি পারমাণবিক জ্বালানী কোষ তৈরি করেছে যা চাঁদের মতো জায়গায় শক্তি উৎপন্ন করতে ব্যবহার করা যেতে পারে।


মার্কিন মহাকাশ সংস্থা নাসা 'আর্টেমিস প্রোগ্রাম'-এর মাধ্যমে ২০৩০ সালের মধ্যে চাঁদে একটি ঘাঁটি তৈরি করতে চায়। এ ছাড়া মঙ্গল গ্রহেও মানুষের বসতি স্থাপনের প্রস্তুতি চলছে। এমন পরিস্থিতিতে সেখানে থাকার সময় জ্বালানির প্রয়োজন হবে। এখন পর্যন্ত মহাকাশ অভিযানের জ্বালানি পৃথিবী থেকেই নেওয়া হয়। কিন্তু পরমাণু জ্বালানি কোষ প্রস্তুত হওয়ার পর, এটি স্পেস পেট্রোল হিসাবে ব্যবহার করা যেতে পারে। এটিও মহাকাশে বসতি স্থাপনে মানুষের জন্য অনেক সাহায্য করবে।


কয়েক মাসের মধ্যে জ্বালানি পরীক্ষা করা হবে


বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ব্যাঙ্গর ইউনিভার্সিটির অধ্যাপক সাইমন মিডলবার্গ বলেছেন যে তার কাজটি চ্যালেঞ্জিং ছিল, তবে এটি অনেক মজার হয়েছে। ব্যাঙ্গরের দল সম্পর্কে কথা বলতে গিয়ে অধ্যাপক মিডলবার্গ বলেছেন যে তিনি আগামী কয়েক মাসের মধ্যে পারমাণবিক জ্বালানী পরীক্ষা করবেন। চাঁদের তাপমাত্রা -২৪৮ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে। এমন পরিস্থিতিতে সেখানে বসতি স্থাপন করা মানুষের পক্ষে কঠিন। এই জ্বালানির মাধ্যমে তাপ উৎপন্ন করে মানুষের উপযোগী পরিবেশ তৈরি করা যায়।


এই জ্বালানি কিভাবে কাজ করবে?


ব্যাঙ্গর ইউনিভার্সিটি ব্যবহার করার জন্য শক্তির অন্যান্য উত্স অন্বেষণ করছে। 'ট্রাইসফুয়েল' নামে পরিচিত একটি পারমাণবিক জ্বালানী সেল পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রোলস রয়্যাল একটি মাইক্রো নিউক্লিয়ার জেনারেটর প্রস্তুত করেছে, যার জন্য ট্রাইসফুয়েল জ্বালানি হিসেবে ব্যবহার করা হবে। অধ্যাপক মিডেলবার্গ বলেন, মাইক্রো জেনারেটর একটি বহনযোগ্য যন্ত্রের মতো। এর আকৃতি ছোট গাড়ির মতো। এটি রকেটের মাধ্যমে মহাকাশে পাঠানো যাবে।


অধ্যাপক বলেন, জেনারেটর এবং ট্রাইসফুয়েল পরীক্ষা করা হবে, যাতে এটি চাঁদের বেসে ব্যবহার করা যায়। চাঁদে পানি থাকার প্রমাণ পাওয়া গেছে। এমন পরিস্থিতিতে এটিকে মহাকাশে মানুষের ঘাঁটি বানানো যেতে পারে। কিন্তু মাইনাস তাপমাত্রার কারণে এখানে বেস গরম রাখা চ্যালেঞ্জিং। এমতাবস্থায়, একটি মাইক্রো জেনারেটরের মাধ্যমে শক্তি উত্পন্ন হবে, যা কেবল বেসকে উষ্ণ রাখবে না বরং এটির শক্তির উত্স হিসাবেও কাজ করবে।


মঙ্গল গ্রহে যাত্রা সহজ হবে


নাসা সহ সমস্ত মহাকাশ সংস্থা চাঁদে একটি ঘাঁটি তৈরি করে মঙ্গল গ্রহে পৌঁছানোর পরিকল্পনা নিয়ে কাজ করছে। পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যাত্রা বেশ চ্যালেঞ্জিং। কিন্তু এই যাত্রা খুব সহজেই সম্পন্ন করা যায় চাঁদের মাধ্যমে। তবে এটি করতে হলে চাঁদে মানুষের ঘাঁটি থাকা প্রয়োজন। মাইক্রো জেনারেটর চাঁদে ভিত্তি তৈরিতে সাহায্য করবে। এখানে ঘাঁটি তৈরি হলে মঙ্গল গ্রহসহ মহাকাশের বিভিন্ন স্থানে ভ্রমণ সহজে সম্পন্ন করা যাবে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.