অনেক চেষ্টার পরেও চুল লম্বা এবং ঘন হচ্ছে না, তাহলে ফলো করুন এই বিশেষ টিপস

 


ODD বাংলা ডেস্ক: SCলম্বা ও ঘন চুল সবাই চায়। মেয়েরা চুল লম্বা এবং ঘন করতে অনেক চেষ্টা ও খরচ করে। এই কারণে সামান্য টিমিং করিয়ে নেয়। অনেকে তো চুল লম্বা করার জন্য চুল কাটাই বন্ধ করে দেয়। যাতে চুল দ্রুত লম্বা হয়। কিন্তু অনেক সময় দেখা যায় চুলের লম্বা হওয়া বন্ধ হয়ে যায়। মহিলারা চুলে বিভিন্ন ধরনের হেয়ার প্যাক, সিরাম ও তেল ইত্যাদি লাগায় যাতে চুল ঘন ও লম্বা হয়, কিন্তু অনেক চেষ্টার পরও চুলের দৈর্ঘ্য বাড়ে না। এমন পরিস্থিতিতে, হতাশ হওয়ার দরকার নেই কিছু সহজ উপায় রয়েছে যার মাধ্যমে চুল লম্বা এবং ঘন উভয়ই করা যায়। শুধু এই উপায়গুলো মেনে চলতে হবে।


সঠিক খাদ্য-


আপনার চুলের সুস্থ বৃদ্ধির জন্য প্রোটিন, ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি উপাদান প্রয়োজন। আপনার খাদ্যতালিকায় তাজা ফল, শাকসবজি, সিরিয়াল, দুধ, দই, মুগ এবং আখরোটের মতো পুষ্টিকর উপাদান অন্তর্ভুক্ত করুন।


চুলের যত্ন-


নিয়মিত চুল ধুয়ে নিন এবং চুলের উপযোগী শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করুন। গরম জল দিয়ে চুল ধোয়া এড়িয়ে চলুন এবং মৃদু হাতে চুল ধোয়ার জন্য অত্যন্ত সতর্কতা অবলম্বন করুন।


ম্যাসেজ


চুলে নিয়মিত তেল মালিশ করলে তাদের ন্যূনতম মানসিক চাপ থাকে এবং তার বৃদ্ধি পায়। নারকেল তেল, আলুর তেল, বাদাম তেল বা অন্য কোনও তেল দিয়ে চুল ম্যাসাজ করা যেতে পারে।


নিয়মিত ট্রিম করা-.


নিয়মিত চুল কাটা তাদের বৃদ্ধি উন্নত করে। ৬-৮ সপ্তাহে একবার চুল কাটুন, যাতে এটি স্বাস্থ্যকর এবং দীর্ঘ হয়। নিয়মিত চুল কাটা চুল ভেঙে যাওয়ার এবং চেরা চুল অর্থাৎ স্লিটেন্স হওয়ার সম্ভাবনা কমায়।


মানসিক চাপ কমাতে


অতিরিক্ত চাপ এবং ক্লান্তি চুল পড়ার কারণ হতে পারে। মানসিক চাপের কারণে শরীরে কর্টিসল নামক হরমোন বৃদ্ধি পায় যা চুলের বৃদ্ধি বন্ধ করে দেয়। এর কারণে চুলের বৃদ্ধি কমে যায় এবং নতুন চুল আগের মতো দ্রুত আসে না। দীর্ঘমেয়াদী মানসিক চাপ চুলের বৃদ্ধিকে খারাপভাবে প্রভাবিত করতে পারে। নিয়মিত যোগব্যায়াম এবং ধ্যান অনুশীলন করুন এবং চাপ কমাতে পারে। চুল ভালো থাকা নির্ভর করে আপনার জীবনযাত্রার ওপর।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.